হাতিরঝিলের পানি দূষিত, বাতাসে দুর্গন্ধ

প্রকাশিত: ০২:০৮, ২৮ নভেম্বর ২০২১

আপডেট: ০৩:৩২, ২৮ নভেম্বর ২০২১

শেখ হারুন: রাজধানীর অন্যতম বিনোদন কেন্দ্র হাতিরঝিলের পরিবেশ দিন দিন অস্বাস্থ্যকর হয়ে উঠছে। আশপাশের এলাকার ময়লা-আবর্জনা ও পানি এসে পড়ায় দূষিত হচ্ছে ঝিলের পানি, ছড়াচ্ছে দুর্গন্ধ। সম্প্রতি হাতিরঝিলের পানিতে মানবদেহের জন্য ক্ষতিকর তিনটি ব্যাকটেরিয়ার সন্ধান পেয়েছেন গবেষকরা, যেগুলো বাতাসে ছড়াতে সক্ষম। এছাড়া জলাশয়ের নীচে জমেছে ময়লার স্তুপ। রাজউকের চেয়ারম্যান জানালেন, বিভিন্নভাবে পানি জীবানু ও দুর্গন্ধমুক্ত করার চেষ্টা করা চলছে।

২০১৩ সালে উদ্বোধন করা হয় রাজধানীর অন্যতম বিনোদনকেন্দ্র হাতিরঝিল। এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য ছিল রাজধানীর মাঝখানে একটি নয়নাভিরাম বিনোদন কেন্দ্র তৈরি করা।

যেখানে জলাশয়কে ঘিরে খোলা আবহে স্বস্তির সময় কাটাতে পারবেন নাগরিকরা। সেই সাথে আশপাশের বিভিন্ন গন্তব্যের মাঝে সংযোগক্ষেত্র হিসেবেও কাজ করবে। কমাবে যানজট। কিন্তু হাতিরঝিলের বর্তমান অবস্থায় হতাশ রাজধানীবাসী।

পান্থপথ, ধানমন্ডি এবং কলাবাগান এলাকা থেকে বর্জ্য ও নোংরা পানি সোনারগাঁও হোটেলের পেছনের ড্রেনসহ ১১টি ড্রেনের মাধ্যমে হাতিরঝিলে এসে পড়ছে। ফেলা হচ্ছে ময়লা-আবর্জনাও। যা পঁচে নষ্ট হচ্ছে ঝিলের পানি। ছড়াচ্ছে মারাত্মক দুর্গন্ধ।

সম্প্রতি লেকের পানিতে তিন ধরণের ক্ষতিকর ব্যকটেরিয়ার সন্ধান পেয়েছে ব্রাক বিশ্ববিদ্যালয়ের গবেষণা দল। তাদের প্রধান বলছেন, এসব ব্যাকটেরিয়া বাতাসেও ছড়িয়ে পড়তে সক্ষম। শ্বাসপ্রশ্বাসের মাধ্যমে এসব জীবাণু মানবদেহে প্রবেশ করে পেটের পীড়াসহ নানা রোগের জন্ম দেয়। এছাড়া, পানিতে থাকা ক্ষতিকর জীবাণু মানুষের চোখেমুখে লাগলে ক্ষত সৃষ্টি হতে পারে।

হাতিরঝিলের তলদেশে ময়লার স্তুপ জমে যাওয়ায় পানি প্রবাহও বিঘ্নিত হচ্ছে। সেখানকার নৌকা ভ্রমণ ও খাবার হোটেলগুলো স্বাস্থ্যসম্মত নয় বলেও জানিয়েছে গবেষণা দলটি।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ-রাজউক এর চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নুরী  বললেন, আশপাশের বিভিন্ন এলাকা থেকে ময়লা আবর্জনা আসায় হাতিরঝিলের পানি দূষিত হচ্ছে। তবে আবর্জনা পরিষ্কার করাসহ বিভিন্নভাবে পানি দুর্গন্ধমুক্ত রাখার চেষ্টাও চলছে। 

অস্বাস্থ্যকর পরিবেশ ও দুর্গন্ধের কারণে হাতিরঝিলের সৌন্দর্য ক্রমশঃই ম্লান হচ্ছে। নগরবাসীর আশঙ্কা, দূষণমুক্ত করতে না পারলে এই বিনোদন কেন্দ্রটি উল্টো রাজধানীর পরিবেশের জন্য হুমকি হয়ে দাঁড়াবে।

HAR/MSI

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...