আলী যাকেরের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ০২:১৭, ২৭ নভেম্বর ২০২১

আপডেট: ০২:১৭, ২৭ নভেম্বর ২০২১

বিনোদন ডেস্ক: স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক ও প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব আলী যাকেরের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। দীর্ঘদিন ক্যানসারের সাথে লড়াই করে আজকের এই দিনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুর দু’দিন আগে করোনাতেও আক্রান্ত হন তিনি।

১৯৪৪ সালের ৬ নভেম্বর চট্টগ্রামের রতনপুর ইউনিয়নে জন্মগ্রহণ করেন আলী যাকের। তিনি  টেলিভিশন ও মঞ্চ নাটকে সমান জনপ্রিয়। ‘বহুব্রীহি’, ‘আজ রবিবার’ সহ বহু নাটকে তার অভিনয়ের মুন্সিয়ানা দর্শকের হৃদয় ছুঁয়েছে। মঞ্চেও আলী যাকের জনপ্রিয় ছিলেন। একই সঙ্গে দেশিয় বিজ্ঞাপনশিল্পের একজন পুরোধা ব্যক্তিত্ব আলী যাকের। 

বাংলাদেশের বিজ্ঞাপনী সংস্থা এশিয়াটিক থ্রিসিক্সটির কর্ণধার তিনি। তার সহধর্মিণী সারা যাকেরও একজন অভিনেত্রী। তাদের ছেলে ইরেশ যাকের অভিনেতা ও প্রযোজক হিসেবে সমাদৃত। মেয়ে শ্রিয়া সর্বজয়া একজন আরজে হিসেবে পরিচিতি পেলেও তিনি অভিনয়ও করেছেন কিছু নাটকে।

শিল্পকলায় অবদানের জন্য আলী যাকেরকে ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার দেশের দ্বিতীয় সর্বোচ্চ  বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত করে। এছাড়া তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার, বঙ্গবন্ধু পুরস্কার, মুনীর চৌধুরী পদক, নরেন বিশ্বাস পদক এবং মেরিল-প্রথম আলো আজীবন সম্মাননা পুরস্কার লাভ করেন। 
 

ACS/MSI

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...