‘বঙ্গবন্ধুর মুক্তির বিকল্প নেই’

প্রকাশিত: ১০:৩৭, ২৭ নভেম্বর ২০২১

আপডেট: ০৩:০২, ২৭ নভেম্বর ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ছিল ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন, যা চলছে এই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরও। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। শেখ মুজিবুর রহমানের বিরল ঐতিহাসিক নেতৃত্বের সেই উত্তাল আন্দোলন ও সশস্ত্র মুক্তিযুদ্ধের দিনগুলো নিয়ে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরজুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন-যাঁর ডাকে বাংলাদেশ। আজ ৬’শ ১১ তম প্রতিবেদন।  

একাত্তর সালের নভেম্বর মাসের শেষে এসে প্রতিবেশী মিত্ররাষ্ট্র’র শীর্ষ রাজনৈতিক নেতারা ঘোষণা দিতে থাকেন যে দখলদার পাকিস্তানের বিরুদ্ধে মুক্তিযুদ্ধরত বাংলাদেশ শীঘ্রই স্বাধীনতা অর্জন করবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একাত্তরের ২৬শে মার্চ বাংলদেশের স্বাধীনতা ঘোষণা করেন এবং পাকিস্তানী হানাদার বাহিনীর হাত থেকে দেশকে দখল মুক্ত করতে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ঘোষণা করেন।  

১৯৭১ সালের ২৭শে নভেম্বর বিভিন্ন রাজ্যের গভর্নরদের উদ্দেশ্যে দেওয়া ভাষণে ভারতের তৎকালীন রাষ্ট্রপতি ভি ভি গিরি বলেন, “পাকিস্তানের যদি একজনও আন্তরিক বন্ধু থাকে তবে পাক সামরিক কর্তৃপক্ষকে বলা উচিত, শেখ মুজিবকে মুক্তি দিয়ে বাংলাদেশের নির্বাচিত জনপ্রতিনিধিদের সঙ্গে বোঝাপড়া করা। তাছাড়া সমস্যা সমাধানের অন্য কোন উপায় নেই।” (সূত্রঃ আনন্দবাজার পত্রিকা)

অন্যদিকে, হিন্দুস্তান টাইমসকে দেওয়া সাক্ষাতকারে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বলেন, “বাংলাদেশের মুক্তিযোদ্ধারা যেভাবে নিজেদের বিজয় নিশ্চিত করে চলেছে, আমাদের বিশ্বাস খুব শীঘ্রই বাংলাদেশের প্রতিটি অঞ্চলে স্বাধীন দেশের পতাকা উড়বে।” (সূত্রঃ হিন্দুস্তান টাইমস)

একাত্তরের এদিন, পশ্চিমবঙ্গের বাঙালি শরণার্থী শিবির পরিদর্শনকালে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী জগজীবন রাম বলেন, “আগামী কয়েক দিনের মধ্যেই বাংলাদেশ স্বাধীনতা অর্জন করবে। মুক্তিযোদ্ধাদের তৎপরতার ফলে বাংলাদেশ শীঘ্রই স্বাধীন দেশের মর্যাদা লাভ করবে।” (সূত্রঃ আনন্দবাজার পত্রিকা)
 

HIB/SAT

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...