জার্মানিতে প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী আনালিনা 

প্রকাশিত: ০৯:৪৯, ২৬ নভেম্বর ২০২১

আপডেট: ০৯:৪৯, ২৬ নভেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: জার্মানিতে প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী হতে যাচ্ছেন আনালিনা বায়েরবক। বৃহস্পতিবার (২৫ শে নভেম্বর) এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে তার দল গ্রিন পার্টির ম্যানেজার মাইকেল কেলনার।

এক বিবৃতিতে তিনি জানান, ‘সুপার মিনিস্ট্রি’ হিসেবে পরিচিত অর্থনীতি, জ্বালানি ও জলবায়ু নিরাপত্তাবিষয়ক মন্ত্রণালয়ের প্রধান হিসেবে গ্রিন পার্টির কো-লিডার রবার্ট হ্যাবেককে বেছে নেওয়া হয়েছে। একইসঙ্গে তিনি ভাইস চ্যান্সেলরের দায়িত্বও পালন করবেন। 

জার্মানির সম্ভাব্য পররাষ্ট্রমন্ত্রী আনালিনা বায়েরবক ব্যক্তি জীবনে দুই সন্তানের মা। ৪০ বছর বয়সী এই নারী আগামী ডিসেম্বর মাসের শুরুতেই পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেবেন বলে ধারণা করা হচ্ছে। 

এদিকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর জার্মান পররাষ্ট্রনীতি কেমন হতে পারে সেটি নিয়ে ইঙ্গিত দিয়েছেন আনালিনা বায়েরবক। দায়িত্ব নেওয়ার পর চীন ও রাশিয়া ইস্যুতে আরও কঠোর অবস্থাান নেবেন এবং মানবাধিকার ও আইনের শাসনকে জার্মান কূটনীতির কেন্দ্র বানাবেন বলে জানিয়েছেন তিনি। আগামী ৬ই ডিসেম্বর ফেডারেল জার্মানির নবম চ্যান্সেলর হিসেবে শপথ নিতে পারেন ওলাফ শলৎস। সেইসঙ্গে অ্যাঙ্গেলা মের্কেলের দীর্ঘ প্রায় ১৬ বছরের শাসনের অবসান ঘটবে। 


 

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...