খালেদাকে রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়ার পরামর্শ হানিফের 

প্রকাশিত: ০৭:৪২, ২৬ নভেম্বর ২০২১

আপডেট: ০৭:৪২, ২৬ নভেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক:  আওয়ামী লীগের জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন বিএনপি খালেদা জিয়ার চিকিৎসার পাথে বড় বাঁধা।  তিনি বলেন সত্যিকার অর্থেই বিএনপি যদি মনে করে খালেদা জিয়ার চিকিৎসা প্রয়োজন, যথাযথ চিকিৎসা এখানে হচ্ছে না, আরও উন্নত চিকিৎসা দরকার; তাঁদের উচিত ছিল রাজনীতি না করে তাঁর জীবন বাঁচানোর জন্য আইনের যে একটা পথই এখন খোলা আছে, তা অনুসরণ করা। 
‘উনি রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইতে পারেন। যদি দণ্ড মওকুফ হয়ে যায়, তখন তিনি স্বাধীনভাবে যেকোনো জায়গায় যেতে পারেন’,  বলেন হানিফ। 
জাতীয় প্রেসক্লাবে আজ শুক্রবার এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মাহবুব উল আলম হানিফ এ মন্তব্য করেন। বিএনপি না বুঝে খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য তাঁকে বিদেশে পাঠানোর দাবি করছেন বলে মন্তব্য করেন তিনি । 

মাহবুব উল আলম বলেন, বিএনপির নেত্রী খালেদা জিয়া সাবেক প্রধানমন্ত্রী ছিলেন, এটা সত্য। কিন্তু পাশাপাশি এটাও সত্য তিনি দণ্ডপ্রাপ্ত একজন কয়েদি। অতএব একজন দণ্ডপ্রাপ্ত কয়েদি কারাবরণ অবস্থায় যত সুযোগ-সুবিধা কারাবিধি অনুযায়ী প্রাপ্য, তা পাবেন। 

‘উনি আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবতায় কারাবিধির বাইরে সব সুযোগ-সুবিধা লাভ করেছেন। যেমন উনার সেবা শুশ্রূষার জন্য একজন নিরপরাধ পরিচারিকা দেওয়া হয়েছিল; তাঁদের দাবি অনুযায়ী। কারাবিধি অনুযায়ী পৃথিবীতে এমন নজির নেই। আজ প্রধানমন্ত্রীর মানবিকতা ও নির্বাহী ক্ষমতার সর্বোচ্চ ব্যবহারে দণ্ড স্থগিত হয়ে খালেদা জিয়া বাড়িতে অবস্থান করছেন, চিকিৎসা নেওয়ার সুযোগ পাচ্ছেন তাঁর ইচ্ছেমতো। ’ 
তিনি বলেন বলেন, ‘বিএনপি নেতারা বলেছেন, রাষ্ট্রপতি যদি বিদেশে চিকিৎসার জন্য যেতে পারেন, আমাদের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের যদি যেতে পারেন, তাহলে খালেদা জিয়া কেন পারবেন না? তিনি পারবেন না এই কারণে, রাষ্ট্রপতি ও ওবায়দুল কাদের কেউ দণ্ডপ্রাপ্ত আসামি নন। দণ্ডপ্রাপ্ত আসামি ছাড়া যে কেউ তাঁর ইচ্ছেমতো চিকিৎসা নিতে পারবেন। দণ্ডপ্রাপ্ত আসামির ক্ষেত্রে সেই সুযোগ নেই। এটা তুলনা করা অন্ধ বা মানুষকে বিভ্রান্ত করার মতো।’
 

MRP/PBC

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...