নারী নির্যাতন প্রতিরোধ দিবসে কয়েকটি দেশে বিক্ষোভ  

প্রকাশিত: ০৬:২৫, ২৬ নভেম্বর ২০২১

আপডেট: ০৬:২৫, ২৬ নভেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষ্যে ইউরোপ ও লাতিন আমেরিকার বিভিন্ন দেশে বিক্ষোভ করেছেন হাজারো মানুষ। বৃহস্পতিবার (২৬ শে নভেম্বর) মেক্সিকো সিটি, মাদ্রিদ, বার্সেলোনা, প্যারিস ও লন্ডনের রাস্তায় হাজারো মানুষ বিক্ষোভে শামিল হন। চিলি, ভেনিজুয়েলা, বলিভিয়া, উরুগুয়ে, কোস্টারিকা, পানামা, কলম্বিয়াতেও বিক্ষোভ হয়েছে।

মেক্সিকো সিটিতে কর্মসূচি চলাকালে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে উত্তেজনা তৈরি হয়। এসময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে পুলিশ। দেশটির সনোরা অঞ্চলে পুলিশের সাথে বিক্ষোভকারিদের সহিংসতার ঘটনা ঘটেছে। 

এদিকে, তুরস্ক সরকারকে নারীর প্রতি সুরক্ষামূলক একটি আন্তর্জাতিক চুক্তিতে ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে ইস্তাম্বুলের রাস্তায় বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছোঁড়ে পুলিশ। এতে পরিস্থিতি উত্তপ্ত হয়ে পড়ে। স্পেনের মাদ্রিদ ও বার্সেলোনার নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে রাস্তায় বেগুনি পতাকা হাতে নিয়ে বিক্ষোভ করেন হাজারো মানুষ। 

জাতিসংঘের দেয়া তথ্য অনুযায়ী, লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে গেল এক বছরে কমপক্ষে ৪ হাজার ৯১ জন নারী জেন্ডারভিত্তিক সহিংসতার শিকার হয়ে মারা গেছেন। এছাড়া সংস্থার জেন্ডার সমতাবিষয়ক সংস্থা ইউএন উইমেনের তথ্য অনুযায়ী, বিশ্বে প্রতি তিনজন নারীর মধ্যে একজন শারীরিক কিংবা যৌন সহিংসতার শিকার হন।
 

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...