এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণের প্রস্তাব জাতিসংঘে অনুমোদন

প্রকাশিত: ০১:৪০, ২৫ নভেম্বর ২০২১

আপডেট: ০৩:৪৩, ২৫ নভেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সুপারিশ অনুমোদন করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ। পরিষদের ৭৬তম বৈঠকের ৪০তম প্লেনারি সভায় এ সিদ্ধান্ত আসে। ফলে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে বাংলাদেশের আর বাধা রইলো না। বুধবার জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়।

জাতিসংঘ নির্ধারিত শর্ত অনুযায়ী, কোনও দেশ পরপর দু’টি ত্রিবার্ষিক পর্যালোচনায় উত্তরণের মানদণ্ড পূরণে সক্ষম হলে স্বল্পোন্নত দেশের তালিকা হতে উত্তরণের সুপারিশ পায়। সেই শর্ত পূরণ হওয়ায় চলতি বছরের ফেব্র“য়ারিতে স্বল্পোন্নত দেশ- এলডিসি’র তালিকা থেকে বাংলাদেশের উত্তরণের চূড়ান্ত সুপারিশ করে জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি- সিডিপি।

সিডিপি বাংলাদেশকে ২০২১ থেকে ২০২৬ সাল পর্যন্ত প্রস্তুতিকালীন সময় দেয়ার সুপারিশ করে। মঙ্গলবার সাধারণ পরিষদের ৭৬তম বৈঠকের ৪০তম প্লেনারি সভায় এ বিষয়ে একটি প্রস্তাব গৃহীত হয়। আর এর মধ্য দিয়ে বাংলাদেশ এলডিসি তালিকা থেকে পরবর্তী ধাপে উত্তরণের সকল প্রক্রিয়া সম্পন্ন করলো। বুধবার জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত সমৃদ্ধ দেশে রূপান্তরিত করার স্বপ্ন দেখেছেন। আর প্রধানমন্ত্রীর নেতৃত্বেই আজ ‘রূপকল্প-২০২১’ পূর্ণতা পেল বলে জানান রাবাব ফাতিমা।

এদিকে, বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তরণের বিষয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ঐতিহাসিক এ অর্জন বাংলাদেশের উন্নয়নযাত্রায় এক মহান মাইলফলক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বের মাধ্যমে এই অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

 

 

MNU/MSI

এই বিভাগের আরো খবর

দেশ উন্নয়নের মহাসড়কে; সংসদে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ...

বিস্তারিত
ওমিক্রন রোধে কারিগরি কমিটির ৪ সুপারিশ

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
দেশের সব প্রবেশ পথে সতর্কবার্তা

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসের...

বিস্তারিত
সাবেক মেয়র হানিফের মৃত্যুবার্ষিকী আজ

অনলাইন ডেস্ক: আজ ২৮শে নভেম্বর। ঢাকা...

বিস্তারিত
বিক্ষিপ্ত ঘটনায় শেষ হলো তৃতীয়ধাপের ভোট

ডেস্ক প্রতিবেদন: দু’একটি বিক্ষিপ্ত...

বিস্তারিত
চলন্ত বাস থেকে শিক্ষককে ধাক্কা 

চট্টগ্রাম প্রতিনিধি: বাড়তি ভাড়া...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *