ইউরোপে চলছে লকডাউন বিরোধী বিক্ষোভ

প্রকাশিত: ১০:২৭, ২২ নভেম্বর ২০২১

আপডেট: ১০:২৭, ২২ নভেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: নতুন করে করোনা সংক্রমণ বাড়তে থাকায় ইউরোপের বিভিন্ন দেশে আরোপ করা বিধিনিষেধের প্রতিবাদে বিক্ষোভ চলছে। বিবিসি জানায়, বিধিনিষেধের কারণে নেদারর‌্যান্ড ও বেলজিয়ামে পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়েছে বিক্ষোভকারীরা। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা মহাদেশটিতে সংক্রমণের হার দ্রুত বাড়তে থাকায় সতর্কতা জারি করেছে। সংস্থাটির আঞ্চলিক   পরিচালক হ্যানস ক্লুজ জানান, ইউরোপে কঠিন পদক্ষেপ না নিলে আগামী বসন্ত পর্যন্ত আরও প্রায় পাঁচ লাখ মানুষের মৃত্যু হতে পারে। তিনি আরও বলেন বলেন, ভাইরাস মোকাবিলায় কী করা প্রয়োজন তা আমরা জানি- যেমন ভ্যাকসিন গ্রহণ, মাস্ক পরা এবং কোভিড পাস ব্যবহার করা। 

এদিকে, নতুন বিধিনিষেধের বিরুদ্ধে ক্ষোভ বাড়তে থাকায় অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া এবং ইতালিতে হাজারো মানুষ বিক্ষোভ করছে। নেদারল্যান্ডসের বিভিন্ন শহরে সহিংসতা ছড়িয়ে পড়ে। দেশটির শহর হেগে বিক্ষোভকারীরা বাইসাইকেলে আগুন ধরিয়ে দিলে দাঙ্গা পুলিশের সাথে তাদের সংঘর্ষ হয়। শহরে জরুরি আদেশ জারি করেছে করেছে কর্মকর্তারা। অন্তত সাত বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। 

অস্ট্রিয়ায় লকডাউন ঘোষণার পর মানুষ রাজধানী ভিয়েনায় বিক্ষোভ করছে। সোমবার থেকে দেশটিতে ২০ দিনের লকডাউন শুরু হচ্ছে। নিত্যপণ্য ছাড়া সব ধরণের দোকান বন্ধের পাশাপাশি মানুষকে বাড়ি থেকে কাজ করতে বলা হয়েছে। 

ক্রোয়েশিয়ায় সরকারি কর্মচারিদের জন্য টিকা বাধ্যতামূলক করার পর রাজধানী জাগরিবে হাজার হাজার মানুষ মিছিল করেছে। ইতালিতেও বহু মানুষের বিক্ষোভ হয়েছে।

AAJ/MSI

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...