শীতে কমলা খাওয়ার উপকারিতা 

প্রকাশিত: ০৬:৫৬, ২১ নভেম্বর ২০২১

আপডেট: ০৬:৫৬, ২১ নভেম্বর ২০২১

ডেস্ক প্রতিবেদন: দেখতে সুন্দর, স্বাদে সুস্বাদু পুষ্টিতেও ভরপুর কমলা। ভিটামিন সি এর অন্যতম প্রধান উৎস এই টক-মিষ্টি স্বাদের এই রসালো ফল। সারা বছর কিনতে পাওয়া গেলেও শীতের মৌসুমে দেখা যায় বেশি। কমলা বা এর রস দুটোই শরীরের জন্য উপকারী। জেনে নিন শীতে কমলা খাওয়া কেন দরকার? 

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে
শীতের সময়ে অনেকের উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয়। এসময় রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে কমলা। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট রক্তচাপ নিয়ন্ত্রণে কাজ করে। উচ্চ রক্তচাপের সমস্যা থেকে আরও অনেক অসুখ দেখা দিতে পারে। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা জরুরি। সে কারণে শীতের মৌসুমে নিয়মিত কমলা খাওয়া ভালো। 

কিডনিতে পাথর তৈরি প্রতিরোধ করে
সঠিক খাদ্যাভ্যাস এবং সচেতনতার অভাবে কিডনিতে পাথর হতে পারে। এটি দ্রুত সারিয়ে তুলতে না পারলে মারাত্মক আকার ধারণ করতে পারে। কমলায় থাকা ভিটামিন সি কিডনি ভালো রাখতে কাজ করে। এটি কিডনিতে এসিড লেভেল কমিয়ে দেয় এবং ক্যালসিয়াম অক্সালেট অর্থাৎ পাথর তৈরির সমস্যা আটকে দেয়। ফলে মারাত্মক সমস্যা থেকে অনেকটাই দূরে থাকা যায়।

দৃষ্টি ভালো রাখে
বর্তমানে চোখের সমস্যা বেশ প্রকট হয়েছে। কারণ এখন সব ঘরেই এমন দুই-একজন ব্যক্তি পাওয়া যাবে, যাদের দৃষ্টিশক্তি ভালো নয়। এছাড়াও চোখ দিয়ে পানি পড়া, মাথাব্যথাসহ আরও অনেক সমস্যায় ভুগছেন তারা। এধরনের সমস্যা এড়াতে খেতে হবে কমলা। হলুদ ও কমলা রঙের সব ধরনের ফলই চোখের জন্য ভালো। আর কমলায় থাকা বিটা ক্যারোটিন চোখের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ত্বক উজ্জ্বল রাখে
সুন্দর ত্বক পাওয়ার আকাঙ্খা থাকে প্রায় সবারই। আপনি যদি চান ত্বক আরও উজ্জ্বল হয়ে উঠুক তবে কমলা খান নিয়মিত। শীতের সময়ে আমাদের ত্বক অনেকটা ম্রিয়মান হয়ে পড়ে। সাইট্রাস জাতীয় এই ফল শরীরে আদ্রতা বাড়াতে সহায্য করে। পাশাপাশি কমলা ত্বকের অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়াতে কাজ করে। 

NHK/PBC

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...