ডাবের পানির লাভ ক্ষতি  

প্রকাশিত: ০৬:৪৭, ২১ নভেম্বর ২০২১

আপডেট: ০৬:৪৭, ২১ নভেম্বর ২০২১

ডেস্ক প্রতিবেদন: স্বাস্থ্যকর পানীয়গুলোর মধ্যে ডাবের পানি অন্যতম। দ্রুত শক্তি জোগানোর ক্ষেত্রে ডাবের বিকল্প নেই। নানা পুষ্টিগুণে ভরা ডাবের পানি মুহূর্তেই ক্লান্তি দূর করে দিতে পারে। তবে এই পানীয় সবার জন্য উপকারী নয়। এর বিভিন্ন উপকারিতা কারও কারও জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে। তাই ডাবের পানি খাওয়ার আগে এটি কাদের জন্য ক্ষতিকর তা জেনে নেয়া জরুরি। 

ওজন কমাতে চাইলে

বাড়তি ওজন ঝেড়ে ফেলা সহজ কিছু নয়। সেজন্য পরিশ্রম করতে হয়। খাবার, ঘুম, শরীরচর্চা সবকিছুতেই মানতে হয় নিয়ম। অনেক প্রচেষ্টার পরেই সম্ভব হয় ওজন কমানো। বিশেষজ্ঞরা বলছেন, যারা ওজন কমাতে চান, তারা ডাবের পানি খাওয়া থেকে বিরত থাকুন। কারণ এই পানিতে থাকে প্রচুর ক্যালোরি। যদি নিয়মিত ডাবের পানি পান করা হয় তবে ওজন কমানো কষ্টকর হয়ে যাবে। 

উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে

উচ্চ রক্তচাপের সমস্যা এখন ঘরে ঘরে। বয়স্কদের পাশাপাশি অল্প বয়সীরাও এই সমস্যায় ভুগছেন। যখন আপনার উচ্চ রক্তচাপের সমস্যা ধরা পড়বে তখন খাবারে অনেক বিধি-নিষেধ চলে আসবে। আপনি মন চাইলেই যেকোনো খাবার খেতে পারবেন না। ডাবের পানিতে অন্যান্য খনিজের পাশাপাশি আছে প্রচুর সোডিয়াম। তাই ডাবের পানি রক্তচাপ বাড়তে পারে। 

ডায়াবেটিস রোগীদের জন্য

ডায়াবেটিসের সমস্যায়ও অনেক খাবার এড়িয়ে চলতে হয়। তার মধ্যে মিষ্টি স্বাদের খাবার থেকে একটু দূরেই থাকতে বলা হয় তাদের। ডাবের পানি খেলে তা রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। তবে ডায়াবেটিস রোগীরা ডাবের পানি একেবারেই খেতে পারবেন না, এমন নয়। বরং আপনার যদি ডায়াবেটিসের সমস্যা থাকে তাহলে ডাবের পানি পান করার আগে আপনার চিকিৎসকের সঙ্গে একবার পরামর্শ করা উচিৎ। 

কিডনির সমস্যা থাকলে
কিডনির সমস্যা সাধারণ কোনো সমস্যা নয়। আমাদের গ্রহণকৃত অনেক খাবারই এই সমস্যাকে উসকে দিতে পারে। সেসব খাবারের মধ্যে একটি হলো ডাবের পানি। যাদের কিডনিতে সমস্যা রয়েছে তাদের শরীরে পটাশিয়াম জমতে থাকে। এদিকে ডাবের পানিতেও থাকে প্রচুর পটাশিয়াম রয়েছে। যে কারণে কিডনির রোগীরা ডাবের পানি পান করলে সমস্যা আরও বাড়তে পারে।


 

NHK/PBC

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...