ডায়াবেটিস নিয়ন্ত্রণে যা খাবেন

প্রকাশিত: ০৮:২৬, ১৮ নভেম্বর ২০২১

আপডেট: ০৮:২৬, ১৮ নভেম্বর ২০২১

ডেস্ক প্রতিবেদন: ডায়াবেটিসে আক্রান্ত হলে সবার আগে খাওয়া নিয়ন্ত্রণে নিয়ে আসতে হয়। পছন্দের অনেক খাবাই বাদ দিতে হয়। এতে ডায়াবেটিসের মতো অসুখ অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায়। আর এ কারণেই ডায়াবেটিসে আক্রান্ত হলে চিকিৎসকেরা কিছু কিছু খাবার খেতে নিষেধ করেন। 

ডায়াবেটিস এক ধরনের দীর্ঘমেয়াদী অসুখ। আপনি যদি একবার এই অসুখে আক্রান্ত হন তাহলে আর পুরোপুরি মুক্তি পাওয়ার উপায় নেই। এক্ষেত্রে চিকিৎসকেরা রুটিন অনুযায়ী চলার পরামর্শ দেন। এমন অনেক খাবার আছে যা খেলে ডায়াবেটিসের মতো অসুখও নিয়ন্ত্রণে চলে আসে। জেনে নেয়া যাক এমন কয়েকটি খাবারের তালিকা। 

ভেজিটেবল জুস
স্বাস্থ্যকর পানীয়ের মধ্যে অন্যতম হলো ভেজিটেবল জুস। বাজারে যেসব ফলের জুস কিনতে পাওয়া যায় তার বেশিরভাগেই মেশানো থাকে অতিরিক্ত চিনি। তাই আপনি বাড়িতে তৈরি মিক্সড ভেজিটেবিল জুস খাওয়া যেতে পারে। কিছু সবুজ শাক-সবজির সঙ্গে এক মুঠো বেরি নিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। এতে পাবেন পর্যাপ্ত ভিটামিন ও খনিজ। এই পানীয় ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। 

ছাতুর শরবত
ছাতুর শরবত প্রাকৃতিক শক্তিবর্ধক পানীয় হিসেবে কাজ করে। এটি তৈরি করা হয় ছোলা দিয়ে। ছোলার ছাতুতে থাকে উচ্চ মাত্রায় প্রোটিন ও কার্বোহাইড্রেট। এটি রক্তে শর্করার মাত্রায় কোনো ব্যাঘাত ঘটায় না। সেইসঙ্গে শক্তি যোগায় তারাতারি। ছাতুর শরবত দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখতেও কাজ করে। এই শরবত তৈরি করার জন্য এক গ্লাস পানিতে ছাতু ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর তাতে মেশাতে হবে স্বাদমতো বিট লবণ, পেঁয়াজ কুচি এবং লেবুর রস।

চিনি ছাড়া কফি
বিভিন্ন গবেষণায় দেখা গেছে, কফি পান করলে তা টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমায়। যারা প্রতিদিন দুই-তিন কাপ কফি পান করেন তাদের ক্ষেত্রে এই ঝুঁকি অনেকটাই কম থাকে। তবে সেই কফি হতে হবে চিনি ছাড়া। কারণ চিনি কিংবা ক্রিম যোগ করলে বেড়ে যাবে ক্যালোরির মাত্রা। এটি আপনার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। তাই ব্ল্যাক ডায়াবেটিস রোগের জন্য অনেক ভালো। 

সাবু দানার শরবত
আমরা যে স্বাস্থ্যকর ফালুদা খাই তার অন্যতম উপকরণ হলো সাবু দানা। এটি অতিরিক্ত পিএইচ যুক্ত। সেইসঙ্গে স্বাস্থ্যকর ও সহজলভ্য। এটি ওজন কমাতেও সমান কার্যকরী কারণ এতে আছে পর্যাপ্ত ফাইবার। সাবু দানা রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে। তবে সাবুর শরবতে চিনি নাখেয়ে গুড় বা মধু ব্যবহার করলে ডায়াবেটিস রোগীদের জন্য ভালো। 

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...