দোসরা ডিসেম্বর এইচএসসি পরীক্ষা শুরু

প্রকাশিত: ০৫:০৪, ১৮ নভেম্বর ২০২১

আপডেট: ০৮:২৪, ১৮ নভেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: আগামী দোসরা ডিসেম্বর সারাদেশে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডে মোট শিক্ষার্থী ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন। আজ বৃহস্পতিবার (১৮ই নভেম্বর) সচিবালয়ে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভা শেষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী দিপুমনি।

এইচএসসি পরীক্ষার জন্য ২৫শে নভেম্বর থেকে তেসরা জানুয়ারি পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। এসময় মন্ত্রী বলেন, 'চলমান এসএসসি পরীক্ষার কেন্দ্রে পরীক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মানলেও অভিভাবকরা মানছেন না, এটা দুঃখজনক। এতে পরীক্ষার্থীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছেন। এটা যাতে এবার অভিভাবকরা না করেন সেজন্য অনুরোধ'। 

শিক্ষামন্ত্রী জানান, '২০২২ সালের পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসেই হবে। কারণ এই শিক্ষার্থীরাও কোভিডের সময় ক্লাস করতে পারেনি। তবে আগামী বছর থেকে পরীক্ষার সময়সূচী পেছানো যায় কি না তা নিয়ে ভাবছে মন্ত্রণালয়। পরীক্ষার সময় পিক আওয়ার থাকার কারণে যানজটে পরীক্ষার্থীদের হলে যেতে দেরি হয়। এজন্য এই সিদ্ধান্ত নেয়া হতে পারে'।

এ বছর পহেলা জানুয়ারিতে সব শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হবে। তবে এবারও বই উৎসব হবে না।
এইচএসসি পরীক্ষার আগে সারাদেশের সব শিক্ষার্থীকে প্রথম ডোজ টিকা দেয়ার চেষ্টা চলছে। তবে টিকা রাখার ব্যবস্হাপনার সমস্যার কারনে অনেক জায়গার পরীক্ষার্থীদেরকেই  টিকা দেয়া সম্ভব হবে না।

এইচএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে সম্পন্ন করার আহ্বান জানান তিনি। সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ অংশ নেন। অনলাইনে যুক্ত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন।
 

AR/MSI

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...