এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

প্রকাশিত: ০৯:৩৭, ১৪ নভেম্বর ২০২১

আপডেট: ০৫:২১, ১৪ নভেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: করোনা অতিমারির কারণে কয়েকমাস বিলম্বে এসএসসি ও সমমান পরীক্ষা রোববার (১৪ই নভেম্বর) শুরু হয়েছে। তবে কমিয়ে আনা হয়েছে পরীক্ষার সময় ও বিষয় সংখ্যা। বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখার তিনটি নৈর্বত্তিক বিষয়ে পরীক্ষায় বসেছে শিক্ষার্থীরা। সারাদেশে প্রায় ২২লাখ শিক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিয়েছে। দেরিতে হলেও সরাসরি পরীক্ষা হওয়ায় খুশি শিক্ষার্থীরা ও অভিভাবকরা।

এ বছরের শুরুতে এসএসসি পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাস সংক্রমণের দেড় বছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকে। তবে এসব প্রতিকূলতা পেরিয়ে নির্ধারিত সময়ের নয় মাস পর রোববার শুরু হয় এসএসসি ও সমমান পরীক্ষা।

শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় নজর দিয়ে বাড়তি প্রস্তুতি ছিলো পরীক্ষা কেন্দ্রগুলোতে। শিক্ষার্থীদের হাত জীবাণুমুক্ত করিয়ে এবং তাপমাত্রা মেপে ভেতরে নেয়া হয়।

দেরিতে হলেও শিক্ষার্থীরা সরাসরি পরীক্ষায় অংশ নেয়ায় অভিভাবকদের মধ্যেও ছিল স্বস্তি। পরীক্ষার্থীরা খুশি পরীক্ষায় অংশ নিয়ে। তারা বলেন, পড়াশোনায় গতি এসেছে।

এদিকে, মতিঝিল বালক উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করে শিক্ষামন্ত্রী বলেন এই পরীক্ষা নিয়ে কেউ যেন অপপ্রচার না করে সেদিকে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের সজাগ থাকতে হবে।

দেশের সবচেয়ে বড় এই পাবলিক পরীক্ষায় এবার সারাদেশে অংশ নিচ্ছে ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন পরীক্ষার্থী। মোট ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। চলবে ২৩শে নভেম্বর পর্যন্ত। তিনটি বিষয়ে পরীক্ষা নেয়া হবে। পরীক্ষার সময় দেড় ঘণ্টা।

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...