ডিজেল-কেরোসিনের দাম বৃদ্ধি, জীবনযাত্রায় বহুমুখী প্রভাব 

প্রকাশিত: ০২:৫০, ১০ নভেম্বর ২০২১

আপডেট: ০৩:৪২, ১০ নভেম্বর ২০২১

ইউসুফ রানা: ডিজেল ও কেরোসিন তেলের দাম প্রতি লিটারে ১৫ টাকা বাড়ানোর কারণে মানুষের জীবনযাত্রায় বহুমুখী প্রভাব পড়েছে। বাজারে নিত্যপ্রয়োজনীয় প্রায় সব জিনিসের দাম বেড়েছে। শুধু ডিজেলচালিত বাস নয়, বেড়েছে অন্যান্য যানবাহনের ভাড়াও। পরিবহন খরচ বৃদ্ধি পাওয়ায় পণ্যের দাম বাড়ছে বলে জানান বিক্রেতারা। তাতে মধ্যবিত্তের জীবন চালানো হয়ে পড়েছে কঠিন। আর্থিক খাত বিশ্লেষকরা বলছেন, করোনার পরবর্তী সময়ে ভঙ্গুর অর্থনীতিতে এর নেতিবাচক প্রভাব পড়বে। 

সরকার গত চৌঠা নভেম্বর ডিজেল ও কেরোসিন তেলের দাম বাড়ানোর পর বাস ও লঞ্চযাত্রী এবং পণ্যবাহী যানবাহনের ভাড়া বাড়িয়ে দেয়। এর প্রভাবে রিক্সা, সিএনজি চালিত অটোরিক্সা, লেগুণাসহ সব ধরণের পরিবহনে যাত্রীদের গুণতে হচ্ছে বাড়তি ভাড়া।

এর প্রভাব পড়েছে নিত্যপণ্যের বাজারে। চাল, ভোজ্যতেল, চিনি, শাকসবজিসহ প্রায় সব ধরণের নিত্যপণ্যের দাম বেড়ে গেছে। বিক্রেতারা জানান, পরিবহন খরচ বেড়ে যাওয়ায় জিনিসপত্রের দাম বাড়াতে হয়েছে।

করোনাকালে আয় হারিয়েছেন অনেক মানুষ। এই পরিস্থিতি থেকে এখনও বেরিয়ে আসতে পারেনি অনেকে। এমন অবস্থায় জীবন যাত্রার সব খরচ বেড়ে যাওয়ায় সংসার চালানো নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন সাধারণ মানুষ। 

আর্থিক খাত বিশ্লেষকরা বলছেন, গত প্রায় চার বছর আন্তর্জাতিক বাজারে তেলের দাম কম থাকলেও দেশের বাজারে বেশি দামে তেল বিক্রি করেছে সরকার। আর এখন অন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধির সাথে সাথে দেশেও দাম বাড়িয়েছে, যার প্রভাব বেশি পড়বে নিু ও মধ্যবিত্তের উপর।

মানুষের জীবন যাত্রায় এই আর্থিকচাপ মোকাবেলায় সরকারকে পদক্ষেপ নেয়ার অনুরোধ জানান তিনি।
 

YA/PBC

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...