অপর্ণা সেনের ৭৬তম জন্মদিন আজ 

প্রকাশিত: ০৮:২৯, ২৫ অক্টোবর ২০২১

আপডেট: ০৮:২৯, ২৫ অক্টোবর ২০২১

অনলাইন ডেস্ক: ভারতীয় বাংলা চলচ্চিত্রের অন্যতম অভিনেত্রী অপর্ণা সেনের ৭৬তম জন্মদিন আজ। ১৯৪৫ সালের এই দিনে কলকাতায় জন্মগ্রহণ করেন অপর্ণা সেন। বাবা পরিচালক হওয়ার সুবাদে ছোটবেলা থেকেই চলচ্চিত্রের আবহে বেড়ে ওঠেন তিনি। ১৯৬১ সালে মাত্র ১৬ বছর বয়সে সত্যজিৎ রায়ের ‘তিনকন্যা’ সিনেমার মাধ্যমে তার অভিষেক ঘটে রূপালি পর্দায়। একে একে আকাশ কুসুম, জন অরণ্য, একদিন আচানক, মহাপৃথিবী, বসন্ত বিলাপের মতো অসংখ্য ব্যবসা সফল সিনেমা উপহার দেন এই অভিনেত্রী। হিন্দি সিনেমাতেও দেখা গেছে তাকে। 

১৯৮১ সালে অভিনয়ের পাশাপাশি কাজ শুরু করেন চলচ্চিত্র পরিচালক হিসেবে। প্রথম চলচ্চিত্র ‘থার্টি সিক্স চৌরোঙ্গি লেন’ দিয়েই জিতে নেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তার পরিচালনায় নির্মিত হয় ‘পারমিতার একদিন’, ‘মিস্টার এ্যান্ড মিসেস আয়ার’, 'ইতি মৃণালিনী', ‘গয়নার বাক্স’, ‘আরশিনগর’, ‘দ্য জাপানিজ ওয়াইফ’সহ জনপ্রিয় সব সিনেমা। শুধু অভিনয় কিংবা পরিচালনা নয়, কাজ করেছেন সংবাদপত্রেও। তার সিনেমায় বারবার উঠে এসেছে নারীদের জীবনের জটিলতা ও দ্ব›েদ্বর মতো নানা বিষয়। 

তার অসাধারণ অভিনয় যেমন দর্শকদের বারবার মোহিত করেছে তেমনি চলচ্চিত্র পরিচালনাতেও তার দক্ষতা সমানভাবে প্রশংসিত হয়েছে। তিন দশকের ক্যারিয়ারে বাংলা, হিন্দিসহ বিভিন্ন ভাষার শতাধিক সিনেমায় অভিনয় করেছেন তিনি। তাঁর কাজগুলো সম্মানিত হয়েছে বিভিন্ন সময়ে বহু পুরস্কারের মাধ্যমে। 

অভিব্যক্তি ও অভিনয়শৈলী থেকে শুরু করে কণ্ঠে থাকা দৃঢ়তা আলাদা করে চিনিয়ে দেয় তাকে। সৌন্দর্য্য আর বুদ্ধিমত্তার মিশেলে অসাধারণ এক ব্যক্তিত্ব অপর্ণা সেন। ভারতীয় বাংলা চলচ্চিত্র জগতে অতি পরিচিত এক নাম। অভিনয়ে যেমন পারদর্শী তমনি পরিচালনাতেও রেখেছেন সৃজনশীল দক্ষতার ছাপ। 

চলচ্চিত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ সম্মানজনক ‘পদ্মশ্রী’সহ জাতীয় ও আন্তর্জাতিক বহু পুরস্কার এসেছে তার ঝুলিতে। জন্মদিনে গুণী এই অভিনেত্রীকে শুভেচ্ছা ও ভালোবাসায় সিক্ত করেছেন সহকর্মীসহ ভক্ত-অনুরাগীরা।

ACS/MSI

এই বিভাগের আরো খবর

মরমী কবি হাসন রাজার মৃত্যুবার্ষিকী আজ

সুনামগঞ্জ সংবাদদাতা: মরমী সাধক কবি...

বিস্তারিত
মঞ্চে 'জনকের অনন্তযাত্রা' নাটক 

বিনোদন ডেস্ক:  হাজার বছরের ঐতিহ্যের...

বিস্তারিত
অস্ত্রোপচার হবে মহেশ বাবুর হাঁটুতে

বিনোদন ডেস্ক: দক্ষিণী সিনেমার...

বিস্তারিত
খান আতার ২৪তম মৃত্যুবার্ষিকী আজ

বিনোদন ডেস্ক: বরেণ্য সঙ্গীত...

বিস্তারিত
৪৩ বছরে পা রাখলেন জিৎ

বিনোদন ডেস্ক: ভারতীয় বাংলা সিনেমার...

বিস্তারিত
১৫ মিনিটে পাঁচ কোটি রুপি পারিশ্রমিক!

বিনোদন ডেস্ক: মাত্র ১৫ মিনিটের জন্য...

বিস্তারিত
জর্জ হ্যারিসনের মৃত্যুবার্ষিকী আজ

বিনোদন ডেস্ক: বিশ্ববিখ্যাত ব্যান্ড...

বিস্তারিত
আবারও 'মাইলস' ছাড়লেন শাফিন আহমেদ

বিনোদন ডেস্ক: আগেও একাধিকবার মাইলস...

বিস্তারিত
ফের বিতর্কে জ্যাকলিন

বিনোদন ডেস্ক: সুকেস চন্দ্র শেখরে...

বিস্তারিত
নাটকে অভিনয়ে ক্রিকেটের আশরাফুল

বিনোদন ডেস্ক: জনপ্রিয় ক্রিকেটার মো....

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *