বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার উদ্যোগ নেয় জাতিসংঘ

প্রকাশিত: ১০:০০, ২০ অক্টোবর ২০২১

আপডেট: ০৩:০৫, ২০ অক্টোবর ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ছিল ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন, যা চলছে এই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরও। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। শেখ মুজিবুর রহমানের বিরল ঐতিহাসিক নেতৃত্বের সেই উত্তাল আন্দোলন ও সশস্ত্র মুক্তিযুদ্ধের দিনগুলো নিয়ে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরজুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণা করা বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার জন্য ভারতের প্রস্তাব সেপ্টেম্বরে নাকচ হলেও অক্টোবরের মাঝামাঝি সংস্থাটির মহাসচিব ভিন্ন একটি উদ্যোগ নেয়।

১৯৭১ সালের ২০শে অক্টোবর জাতিসংঘ মহাসচিব উ থান্ট মুক্তিযুদ্ধরত বাংলাদেশে জাতিসংঘের পরিদর্শক পাঠানোর প্রস্তাব দেয় ভারত ও পাকিস্তানকে। এ প্রসঙ্গে দেশ দু’টির কাছে চিঠি পাঠায়। ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী এই উদ্যোগকে স্বাগত জানান। কিন্তু বিরোধীতা করেন বাংলাদেশে গণহত্যায় উন্মত্ত দখলদার পাকিস্তানের সামরিক সরকার প্রধান ইয়াহিয়া খান।

একাত্তরের এদিন, ফরাসি সংবাদ সংস্থা এএফপিকে সাক্ষাতকার দেন ইয়াহিয়া খান। সেই সাক্ষাৎকারের বরাত দিয়ে ১৯৭১ সালের ২০শে অক্টোবর প্রতিবেদন প্রকাশ করে কলকাতার আনন্দবাজার পত্রিকা। সাক্ষাতকারে ইয়াহিয়া খান বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের দু®কৃতিকারী হিসেবে উল্লেখ করেন। বলেন, “পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে এখন শুধু ভারত না, জাতিসংঘের মত আন্তর্জাতিক সংস্থাও হস্তক্ষেপ করছে। ভারত দু®কৃতিকারীদের আশ্রয় না দিলে, আমাদের এলাকায় বোমাবর্ষণ না করলে, ধ্বংসাত্মক কার্যকলাপের উৎসাহ না দিলে এবং যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন ও অর্থনীতি পঙ্গু করার জন্য ক্রমাগত ভাবে অনুপ্রবেশকারী প্রেরণ না করলে এপ্রিল মাস থেকে স্বাভাবিক অবস্থা বিরাজ করতো এবং শরণার্থী প্রত্যাবর্তন সম্পন্ন হত। তবে, আমরাও জানিয়ে রাখতে চাই, কারো দ্বারা আক্রান্ত হলে প্রতিশোধ নিবো।” (সূত্রঃ আনন্দবাজার পত্রিকা)

HIB/BDB

এই বিভাগের আরো খবর

‘বঙ্গবন্ধুর মুক্তির বিকল্প নেই’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
সুর পাল্টাতে থাকে দেশবিরোধীরা 

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘সবার মনোবল জোগাতেন বঙ্গবন্ধু’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
মুক্তিযুদ্ধে নজর বাড়ায় আন্তর্জাতিক গণমাধ্যম

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'‌পাকিস্তানের অভিযোগ মিথ্যা ও বানোয়াট'

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'খুলনাবাসীর প্রতি বঙ্গবন্ধুর বিশেষ টান ছিল'

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'বেতারে প্রথম ভাষণ দেন তাজউদ্দীন'

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *