গুচ্ছ পদ্ধতিতে কাল থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা

প্রকাশিত: ১১:২৬, ১৬ অক্টোবর ২০২১

আপডেট: ১১:৩৪, ১৬ অক্টোবর ২০২১

নিজস্ব প্রতিবেদক: দেশে প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। রোববার (১৭ অক্টোবর) ভর্তি পরীক্ষার মাধ্যমে এ পদ্ধতির যাত্রা শুরু হবে। গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘এ’ ইউনিটে পরীক্ষায় অংশ নেবেন ১০ হাজার ৯১৫ জন পরীক্ষার্থী। এরইমধ্যে পরীক্ষা গ্রহণে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রশ্ন ফাঁস ঠেকাতে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তাব্যবস্থা। 

এর আগে গত মঙ্গলবার এসব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠক শেষে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়, ২০টি সরকারি বিশ্ববিদ্যালয়ে ৩ দিন ভর্তি পরীক্ষা নেওয়া হবে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য 'এ' ইউনিটের পরীক্ষা ১৭ অক্টোবর, মানবিক বিভাগের জন্য 'বি' ইউনিটের পরীক্ষা ২৪ অক্টোবর এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য 'সি' ইউনিটের পরীক্ষা পহেলা নভেম্বর অনুষ্ঠিত হবে। এসব বিশ্ববিদ্যালয়গুলোতে এবার মোট ৩ লাখ ৬১ হাজার পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবে বলে আশা করা হচ্ছে।

গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘এ’ ইউনিটভুক্ত ১০ হাজার ৯১৫ পরীক্ষার্থীর আসন নিশ্চিত করা হয়েছে। শুধুমাত্র আমাদের বিশ্ববিদ্যালয়েই এই সংখ্যক পরীক্ষার্থীর পরীক্ষা নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের বাইরে কোনো আসন বিন্যাস হবে না।

গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

MHS/MSI

এই বিভাগের আরো খবর

৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা আজ

নিজস্ব প্রতিবেদক: ৪১তম বিসিএসের...

বিস্তারিত
বুয়েট ভর্তি পরীক্ষার ফল প্রকাশ  

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ প্রকৌশল...

বিস্তারিত
দোসরা ডিসেম্বর এইচএসসি পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক: আগামী দোসরা...

বিস্তারিত
এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক: করোনা অতিমারির...

বিস্তারিত
কাল শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক: করোনা অতিমারির...

বিস্তারিত
২৫শে নভেম্বর থেকে স্কুলে ভর্তির আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক: ২০২২ শিক্ষাবর্ষেও...

বিস্তারিত
বুয়েটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ প্রকৌশল...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *