চাপে পড়ে জলবায়ু সম্মেলনে যোগ দিচ্ছে অস্ট্রেলিয়া

প্রকাশিত: ০৫:২১, ১৫ অক্টোবর ২০২১

আপডেট: ০৫:২১, ১৫ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: আগামী মাসে অনুষ্ঠেয় জাতিসংঘ জলবায়ু সম্মেলনে অংশ নেয়ার ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। বিশ্বের বৃহৎ কার্বন নির্গমনকারী দেশ হিসেবে সম্মেলনে অংশ নেয়ার বিষয়টি অনিশ্চিত ছিল। বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, স্কটল্যান্ডের গ্লাসগোতে কপ-২৬ জলবায়ু সম্মেলনে প্যারিস চুক্তি বাস্তবায়ন তথা বৈশ্বিক তাপমাত্রা কমানোর জোর দাবি তুলবেন বিশ্ব নেতারা। তবে এই সম্মেলনে যোগ না দেয়ার কথা জানিয়েছিল অস্ট্রেলিয়া। বিষয়টি নিয়ে ব্যপক সমালোচনার মুখে পড়েছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী।

তবে আসন্ন সম্মেলনে অংশ নেয়ার কথা জানিয়ে শুক্রবার মরিসন বলেছেন, গ্লাসগো সম্মেলনে আমি আমার উপস্থিতি নিশ্চিত করছি। এটি খুব গুরুত্বপূর্ণ। আমি এতে অংশগ্রহণ করব। এদিকে গণমাধ্যম বলছে, জলবায়ু কর্মীদের বিক্ষোভের রোষানলের পর এই সিদ্ধান্ত নিলেন স্কট মরিসন। তবে মরিসন বলেছেন, তিনি কোভিডজনিত কারণে অংশ না নেওয়ার কথা জানিয়েছেন। কোয়ারেন্টাইন শেষ করে তিনি উপস্থিতির বিষয়টি জানিয়েছেন। 

অস্ট্রেলিয়া ব্যাপক আকারে কয়লা, গ্যাস উৎপাদন কাজে ব্যবহার করে থাকে। অনেক দেশ কার্বণ নিঃসরণ শূন্যে নামানোর প্রত্যয় ব্যক্ত করলেও অস্ট্রেলিয়া অস্বীকৃতি জানিয়ে আসছিল। ২০০৫ সালে অস্ট্রেলিয়া কার্বণ নিঃসরণের মাত্রা ২০৩০ সালের মধ্যে ২৬ শতাংশ নিয়ে আসার প্রতিশ্রুতি দিয়েছিল। বিশেষজ্ঞরা বলছেন, ২০৩০ সালের মধ্যে অস্ট্রেলিয়ার ৪৭ শতাংশ কমানো উচিত।  

জাতিসংঘের মতে, প্যারিস চুক্তি বাস্তবায়নে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি অবশ্যই ১ দশমিক ৫ সেলসিয়াসের মধ্যে রাখতে হবে এবং কার্বণ নিঃসরণের মাত্রা অবশ্যই বছরে ৭ শতাংশের নিচে নামাতে হবে।
 

FI/MSI

এই বিভাগের আরো খবর

মুম্বাইয়ে ৪০ বাংলাদেশি গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক: অবৈধভাবে ভারতের...

বিস্তারিত
আলবাট্রসদের বিচ্ছেদ বেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক: মানুষের মতো এখন...

বিস্তারিত
তুরস্কে আকস্মিক ঝড়ে নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের পশ্চিম...

বিস্তারিত
আফ্রিকাকে ১শ’ কোটি ডোজ টিকা দেবে চীন

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের...

বিস্তারিত
সু’চির মামলায় রায় ঘোষণা পেছালো

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের...

বিস্তারিত
অ্যালবাট্রসদের বিচ্ছেদ বাড়ছে !

আন্তর্জাতিক ডেস্ক: মানুষের মতো এখন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *