‘সমালোচনার মুখে পড়েন ইন্দিরা গান্ধী’

প্রকাশিত: ০৮:৪১, ১৪ অক্টোবর ২০২১

আপডেট: ০৩:৫১, ১৪ অক্টোবর ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ছিল ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন, যা চলছে এই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরও। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। শেখ মুজিবুর রহমানের বিরল ঐতিহাসিক নেতৃত্বের সেই উত্তাল আন্দোলন ও সশস্ত্র মুক্তিযুদ্ধের দিনগুলো নিয়ে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরজুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ। 

একাত্তর সালের মার্চ থেকে শুরু করে বাংলাদেশের মুক্তিযুদ্ধের গোটা সময় প্রতিবেশী ভারত বিপুল সংখ্যক শরণার্থীকে আশ্রয় দিয়ে অনন্য মানবিকতা দেখায়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণা করা বাংলাদেশকে এই মানবিক সহযোগীতা করতে ভারতীয়রা অনেক কষ্টভোগ করে। তাই নজিরবিহীন মানবিকতার জন্য প্রশংসিত ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে নিজের দেশে কখনও সমালোচনার মুখেও পড়তে হয়।  

১৯৭১ সালের ১৪ই অক্টোবর কলকাতার আনন্দবাজার পত্রিকা এমন সমালোচনামূলক সম্পাদকীয় প্রকাশ করে। পত্রিকাটি বলে, “প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী মানবতা দেখিয়ে এসব শরণার্থীদের আশ্রয় দিয়েছেন ঠিকই, কিন্তু এখন নিজের দেশের মানুষের মুখে অন্ন জোগাতেই হিমশিম খাচ্ছে।” (সূত্রঃ আনন্দবাজার পত্রিকা)

একই দিন সমালোচনার ব্যাখ্যা দেন প্রধানমন্ত্রী ইন্দিরা। একাত্তরের এদিন, ভারতের কর্নাটকের বেলগাঁওয়ে জনসভায় দেয়া বক্তব্যে বলেন, “ভারত পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ শুরু করবে না। তবে যে কোন পরিস্থিতি মোকাবেলার জন্য ভারত প্রস্তুত। বাংলাদেশের উদ্বাস্তুরা অবশ্যই নিরাপদে ও মর্যাদার সাথে স্বদেশ ফিরে যাবেন। বাংলাদেশ সংকট নিরসনকল্পে যে কোন রাজনৈতিক সমাধান আওয়ামী লীগের কাছে অবশ্যই গ্রহণযোগ্য হতে হবে।” (সূত্রঃ আনন্দবাজার পত্রিকা)

HIB/MSI

এই বিভাগের আরো খবর

'বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন লড়াই সংগ্রামের'

মাদ্দার: াভেদ লে মানুষের াথে ম্পর্ক...

বিস্তারিত
বেলজিয়াম সফর করেন ইন্দিরা গান্ধী

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'ক্যান্টনমেন্টে আটকে রাখা হয় ৫৬৩ যুবতীকে'

কাজী বাপ্পা : জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'ধর্মের প্রতি বঙ্গবন্ধুর শ্রদ্ধাবোধ ছিল'

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘বিরল নেতৃত্বের গুণ ছিলো বঙ্গবন্ধুর’

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘কাউকে উপেক্ষা করতেন না বঙ্গবন্ধু’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *