দেশজুড়ে দুর্যোগ প্রশমন দিবস পালন

প্রকাশিত: ০৮:৩৭, ১৩ অক্টোবর ২০২১

আপডেট: ০৮:৩৭, ১৩ অক্টোবর ২০২১

ডেস্ক প্রতিবেদন: জলবায়ু পরিবর্তনের ফলে প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে প্রতিনিয়ত ক্ষতিগ্রস্ত হচ্ছে সারাবিশ্ব। প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার কোন উপায় এখনো আবিষ্কার হয়নি। তবে আগাম প্রস্তুতি থাকলে অনেকাংশে কমিয়ে আনা যায় ক্ষয়ক্ষতির পরিমাণ। এমন প্রেক্ষাপটে সারাবিশ্বের মতো বাংলাদেশেও আজ (১৩ই অক্টোবর) পালিত হয়েছে দুর্যোগ প্রশমন দিবস। দিবসটিতে বাংলাদেশের এবছরের প্রতিপাদ্য ‘মুজিব বর্ষের প্রতিশ্র“তি, জোরদার করি দুর্যোগ প্রস্তুতি’।

নেত্রকোণা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিত ‘ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) ৫০ বছরে পদার্পণ এবং আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে নেত্রকোণায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়।

সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও জেলা প্রশাসক কার্যালয়ের সামনে দুর্যোগ প্রস্তুতি মহড়া অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক কাজি মোঃ আবদুর রহমান। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, নেত্রকোণা পৌরসভার মেয়র নজরুল ইসলাম খান, অতিরিক্ত পুলিশ সুপার ফখরুজ্জামান জুয়েলসহ অনেকেই।

মানিকগঞ্জ: দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে মানিকগঞ্জে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড প্রতিরোধ বিষয়ক মহড়ার আয়োজন করা হয়। সকাল ১০টায় শহরের মডেল হাইস্কুল মাঠে, জেলা প্রশাসনের আয়োজনে দূর্যোগ ব্যবস্থাপণা ও ত্রাণ মন্ত্রণালয় মহড়া বাস্তবায়ন করে। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশসক মো: আব্দুল লতিফ, জেলা দুর্যোগ ও ত্রাণ কর্মকর্তা আওলাদ হোসেন, ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মোঃ শরিফুল ইসলামসহ অনেকেই।

মেহেরপুর: মেহেরপুরে স্বাস্থ্য বিধি মেনে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালীর আয়োজন করা হয়। সাকাল ১০টায় অনুষ্ঠিত হয় আলোচনা সভা। জেলার স্থানীয় সরকার বিভাগের পরিচালক মৃধা মুজাহিদুল ইলামের পরিচালনায় আলোচনাসভায় সভাপতিত্ব করেন জেলা প্রসাশক ড. মনসুর আলম খান। এসময় বক্তব্য রাখেন এনজিও প্রতিনিধি, সাংবাদিক ও বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা। বক্তারা জেলার দুর্যোগ প্রশমনের বিভিন্ন সমস্যা ও কার্যক্রম নিয়ে আলোচনা করেন। এরআগে জেলা প্রসাশকের কার্যালয় থেকে একটি র‌্যালি বের করা হয়।

গাইবান্ধা: আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে গাইবান্ধায় আলোচনা সভা, ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত হয়েছে। দুপুরে গাইবান্ধা সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে এই আয়োজন করে জেলা প্রশাসন। এসময় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক আবদুল মতিন, অতিরিক্ত জেলা প্রশাসক সাদিকুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রাফিউল ইসলামসহ অন্যন্যরা।

বাগেরহাট: বাগেরট জেলায়ও আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি নেয়া হয়। সকালে বাগেরহাট জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন, বাগেরহাট জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক খোন্দকার মোহাম্মদ রিজাউল করিমসহ অনেকেই। প্রাকৃতিক দুর্যোগ কমাতে মানুষের সচেতনতা বৃদ্ধিও উপর জোর দেন বক্তারা। পরিবেশ দূষণ হয় এমন কাজ থেকে বিরত থাকার আহ্বান জানান তারা। বেশি করে গাছ রোপণের জন্য সকলকে অনুরোধ করেন বক্তারা।
 

MHR/KHR

এই বিভাগের আরো খবর

সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর সতর্ক সংকেত

নিজস্ব সংবাদদাতা: মৌসুমি বায়ু সক্রিয়...

বিস্তারিত
মাগুরায় নির্বাচনী সহিংসতায় নিহতের ঘটনায় মামলা

মাগুরা সংবাদদাতা: মাগুরা সদর উপজেলার...

বিস্তারিত
মানিকগঞ্জে এক জঙ্গি গ্রেফতার 

মানিকগঞ্জ সংবাদদাতা: মানিকগঞ্জের...

বিস্তারিত
গাজীপুরে আগুনে পুড়লো ৩৫টি ঘর

গাজীপুর সংবাদাদদাতা: গাজীপুরের...

বিস্তারিত
দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় একজন নিহত

দিনাজপুর সংবাদদাতা: দিনাজপুরের...

বিস্তারিত
রকি হত্যার প্রধান আসামিসহ ২ জন গ্রেফতার

গাইবান্ধা সংবাদদাতা: গাইবান্ধার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *