যত ঝুঁকিই আসুক উন্নয়ন অব্যাহত রাখতে হবে- প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০২:০৯, ১৩ অক্টোবর ২০২১

আপডেট: ১১:১৬, ১৩ অক্টোবর ২০২১

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুর্যোগ মোকাবেলায় সরকারের নেয়া নানা পদক্ষেপের জন্য সম্পদ ক্ষয়ক্ষতি ও প্রাণহানী কমেছে। দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল। আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসের অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, দুর্যোগের কারণে দেশের উন্নয়নের চলমান গতি বাঁধাগ্রস্ত হবে না। দুর্যোগ ঝুঁকি কমাতে জণগনকেও সচেতন থাকার আহ্বান জানান প্রধানমন্ত্রী। 

এবছর ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি- সিপিপি ৫০ বছরে পদার্পণ করেছে। এ উপলক্ষে আজ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সিপিবির বিভিন্ন নতুন ইউনিট ও কর্মসূচীর উদ্বোধনের আয়োজন করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। 

আজ গণভবন থেকে ভার্চুয়াল প্লাটফর্মে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় দুর্যোগ কালীন সময়ে স্বেচ্ছাসেবকদের বিশেষ অবদানের জন্য তাদের হাতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আজীবন সম্মাননা তুলে দেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, দুর্যোগ বন্ধ করা যায় না তবে মোকাবেলা করার সঠিক প্রস্তুতি থাকলে ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব। 

সরকার অতীতের প্রাকৃতিক দূর্যোগ থেকে শিক্ষা নিয়ে এর ঝুঁকি কমিয়ে আনা ও অগ্রিম প্রস্তুতির জন্য দক্ষ জনবল তৈরির করতে ট্রেনিং, আধুনিক যন্ত্রপাতি, ডিজিটাল মাধ্যমের ব্যবহারসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এসময় তিনি মানুষের সৃষ্টি দুর্যোগ মোকাবেলার অভিজ্ঞতা তুলে ধরেন।

এর আগে, ডিজিটাল মাধ্যমেই কক্সবাজারে  দুর্যোগের সময় করণীয় ও প্রস্তুতি নিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় আয়োজিত মহড়া উপভোগ করেন প্রধানমন্ত্রী।

FR/MSI

এই বিভাগের আরো খবর

‘আগামী বছর ফাইভ জি চালু হবে’

নিজস্ব প্রতিবেদক: দেশে সম্প্রতি...

বিস্তারিত
ক্যাবল টিভি ডিজিটাল করতে সময় দাবি

নিজস্ব প্রতিবেতক: ক্যাবল টিভি...

বিস্তারিত
অপপ্রচারই বিএনপির শেষ আশ্রয়স্থল- কাদের

নিজস্ব প্রতিবেদক: যে কোন ইস্যুকে...

বিস্তারিত
সরকারের পদত্যাগ এখন জনগণের দাবি- ফখরুল

নিজস্ব প্রতিবেদক: সরকারের পদত্যাগ...

বিস্তারিত
শাহজালাল বিমানবন্দরে ১২ কেজি স্বর্ণ জব্দ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা হযরত শাহজালাল...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *