ত্বকের কালচে দাগ দূর করার উপায়

প্রকাশিত: ০৯:৫২, ০৬ অক্টোবর ২০২১

আপডেট: ০৯:৫২, ০৬ অক্টোবর ২০২১

অনলাইন ডেস্ক: চেহারার যত্ন নিলেও হাত-পা বা শরীরের অন্য অংশের যত্ন করতে দেখা যায় না অনেককেই। এতে এসব অংশের ত্বকে ছোপ ছোপ কাল দাগ পড়ে যায়। যা সহজে দূর করা যায় না। চেহারার সাথে শরীরের অন্য অংশের অসামঞ্জস্যতার ফলে আকর্ষণ হারিয়ে যায়। তবে হাত-পায়ের কালো দাগ দূর করার এমন কিছু উপাদান আছে যেগুলো আপনার হাতের কাছেই থাকে। আর এগুলো ঘরে বসেই অনায়াসে ব্যবহার করা সম্ভব।

হলুদ: বয়সের দাগ, রোদের পোড়া দাগ ও ব্রণের দাগ দূর করে হলুদ। হলুদগুঁড়া অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। হাত ও পায়ে পাতলা করে এই পেস্ট লাগিয়ে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করলেই ফল পাবেন।

পাকা পেঁপে: পাকা পেঁপে রোদে পোড়া ভাব ও কালচে দাগ দূর করে। পেঁপে ভালোভাবে চটকে নিন। মিশ্রণটি হাত ও পায়ে ভালোভাবে ঘষে ঘষে লাগিয়ে দিন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন পাকা পেঁপে লাগাতে পারেন।

অ্যালোভেরা: অ্যালোভেরা রূপচর্চার অনেক গুরুত্বপূর্ণ একটা উপাদান। স্বাস্থ্য, ত্বক ও চুলের যতেœ অ্যালোভেরার রস দারুণ উপকারী। ত্বককে ভেতরের পরিষ্কার করে দূর করে কালোদাগ। এরজন্য ১ টেবিল চামচ অ্যালোভেরার রসের সাথে ৩ টেবিল চামচ শসার রস মিশিয়ে হাতে ও পায়ে লাগাতে হবে। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার মিত্রণটি ব্যবহার করলেই দূর হবে ছোপ ছোপ কালো দাগ।

কমলার খোসা: কমলার খোসাও ত্বকের কালচে ভাব দূর করে। এরজন্য কড়া রোদে কমলার খোসা ভালোভাবে শুকিয়ে নিতে হবে। শুকনো খোসা ভালোভাবে পাউডার করে নিন। ৪ টেবিল চামচ কমলার খোসার গুঁড়ার সঙ্গে দুধ মিশিয়ে খুব ভালোভাবে পেস্ট বানিয়ে নিন। এবার পেস্টটি হাতে ও পায়ে লাগিয়ে নিন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন এই প্যাকটি ব্যবহারে আপনাকে দেবে ফরসা ও উজ্জ্বল ত্বক।

টমেটো: ছোপ ছোপ দাগ দূর করতে ব্যবহার করতে পারেন টমেটো। টমেটোর রস ২ চামচ ও দুধের সর ১ চামচ একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণ তুলার সাহায্যে হাত-পায়ে লাগান। ৪০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন ব্যবহার করুন।

বেসন: ত্বকে লাবণ্য ফিরিয়ে আনতে বেসনের জুড়ি নেই। বেসনের মাস্ক ব্যবহার করে আপনি পেতে পারেন সুন্দর হাত ও পা। ২ টেবিল চামচ বেসন, ১ চা-চামচ হলুদের গুঁড়া, ২ টেবিল চামচ কাঁচা দুধ বা গোলাপজল এবং তার সাথে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিতে হবে। এরপর হাত ও পায়ে লাগিয়ে নিন অপেক্ষা করতে হবে ১৫ মিনিট। সপ্তাহে দুবার ব্যবহার করলেই ফিরে আসবে ত্বকের উজ্বলতা।

টক দই: দৈনিক গোসলের আগে হাত ও পায়ে টক দই দিয়ে ম্যাসাজ করুন। পাঁচ থেকে সাত মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। টানা এক মাস করলে ধীরে ধীরে কালো ছোপ ছোপ দাগ দূর হবে। ভালো ফল পেতে দইয়ের সাথে লেবুর রস মিশিয়ে নিতে পরেন।

MHR/MSI

এই বিভাগের আরো খবর

বাদামের যত উপকারীতা

ডেস্ক প্রতিবেদন: বাদাম অধিকাংশের বেশ...

বিস্তারিত
ওটসের উপকারিতা 

ডেস্ক প্রতিবেদন: ওটস হচ্ছে গমজাতীয়...

বিস্তারিত
শীতে পা ফাটা রোধে করণীয়

অনলাইন ডেস্ক: শীতকালে কমবেশি অনেকেরই...

বিস্তারিত
মাছের কাবাব তৈরি করবেন যেভাবে

অনলাইন ডেস্ক: মাছ প্রতিদিন একই...

বিস্তারিত
ফের চাঙ্গা থাইল্যান্ডের পর্যটন খাত  

আন্তর্জাতিক ডেস্ক: করোনার ধকল কাটিয়ে...

বিস্তারিত
১৫ মিনিটে গুড়া দুধের রসমালাই

অনলাইন ডেস্ক: রসমালাই এমন একটি খাবার,...

বিস্তারিত
শীতে কমলা খাওয়ার উপকারিতা 

ডেস্ক প্রতিবেদন: দেখতে সুন্দর, স্বাদে...

বিস্তারিত
ডাবের পানির লাভ ক্ষতি  

ডেস্ক প্রতিবেদন: স্বাস্থ্যকর...

বিস্তারিত
খেজুর কেক তৈরির সহজ রেসিপি

অনলাইন ডেস্ক: একেক ধরনের কেক একেক...

বিস্তারিত
সর্দি-কাশিতে যেসব ফল খাবেন 

অনলাইন ডেস্ক: শীতে অনেকেই জ্বর, সর্দি,...

বিস্তারিত
নলেন গুড়ের কেক

অনলাইন ডেস্ক: শীত মৌসুমে বাঙালরি ঘরে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *