কর্মসংস্থানে পিছিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

প্রকাশিত: ০১:৫৯, ০৫ অক্টোবর ২০২১

আপডেট: ০৩:০৪, ০৫ অক্টোবর ২০২১

শেখ হারুন: জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্মাতক পাস করা শিক্ষার্থীদের দুই-তৃতীয়াংশই থাকছেন বেকার। বাংলাদেশ উন্নয়ন গবেষণা কেন্দ্র- বিআইডিএসের এক গবেষণার তথ্য বলছে, ভালো মানের শিক্ষক এবং তথ্যপ্রযুক্তিতে দক্ষতার অভাবে বর্তমান শ্রমবাজারে চাকরির সুযোগ পাচ্ছেন না ৬৬ শতাংশ শিক্ষার্থী। শিক্ষার্থীদের শ্রমশক্তি হিসেবে গড়ে তুলতে শিক্ষায় বিনিয়োগ বাড়ানোর পরামর্শ সংশ্লিষ্টদের। 

শাহিন আলম, পড়াশোনা করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বাগেরহাটের আচার্য প্রফুল­ চন্দ্র বা পিসি কলেজে। ২০১১ সালে অনার্স এবং ২০১২ সালে মাস্টার্স পাস করার পর থেকেই চাকরির জন্য চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন। এরই মধ্যে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা শেষ। বাধ্য হয়ে শুরু করেছেন চা বিক্রি।

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করা সাইফুল ইসলাম রুবেলেরও একই অবস্থা। সরকারি- বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে আবেদন করেও ভালো কোনো চাকরি পাননি তিনি। 

বাংলাদেশ উন্নয়ন গবেষণা কেন্দ্র- বিআইডিএস জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শ্রমবাজারে কতটুকু অবদান রাখছেন, তা জানতে স¤প্রতি এক জরিপ করে। জরিপের তথ্য বলছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলো থেকে পাস করা শিক্ষার্থীদের দুই-তৃতীয়াংশই থাকছেন বেকার ।  

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে শিক্ষার গুণগত মান ভালো না হওয়া এবং তথ্যপ্রযুক্তিতে দক্ষতার অভাবে ৬৬ শতাংশ শিক্ষার্থী চাকরির বাজারে সুযোগ পাচ্ছেন না।  

জরিপের ফলাফল নিয়ে দ্বিমত পোষণ করলেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার গুণগত মান যে প্রত্যাশিত নয় সেটাও স্বীকার করেন উপাচার্য মসিউর রহমান। কাঙ্খিত প্রত্যাশা পূরণে শিক্ষায় বিনিয়োগ বাড়ানোর দাবি জানান তিনি। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ২ হাজার ১৫৪টি সরকারি-বেসরকারি কলেজে শিক্ষার্থী সংখ্যা প্রায় ৩০ লাখ। গবেষকরা বলছেন, এই বিশাল সংখ্যক শিক্ষার্থীকে শ্রমবাজারের জন্য উপযুক্ত করে গড়ে তুলতে না পারলে ভবিষ্যতে দেশে শিক্ষিত বেকারের সংখ্যা বহুগুনে বৃদ্ধি পাবে। 

১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইল শহরের চিত্রা নদীর পাশে আলাদাৎপুর গ্রামে জন্ম নেন নড়াইলের এই কৃতি সন্তান। বর্তমানে রাজনীতির মাঠে জনপ্রিয় তিনি।নড়াইল -২ আসনের সংসদ সদস্য নির্বাাচিত আছেন আওয়ামী লীগ থেকে।  খেলার সাথে না থাকলেও  ক্রিকেটকে প্রতি  ভালোবাসা এখনও কমেনি তার। চিরসবুজ হয়ে থাকুক ক্রিকেটের এই কিংবন্তি। 

HAR/MSI

এই বিভাগের আরো খবর

পাঠদানের রুপ পাল্টাচ্ছে গ্রামেও

শেখ হারুন: প্রযুক্তির ছোয়ায় বদলে...

বিস্তারিত
এক বছর পর ট্রেন যাবে কক্সবাজারে

তারেক সিকদার: আগামী বছর ডিসেম্বরে...

বিস্তারিত
মাছির কামড়ে জিরাফ ও দু'টি বাঘ শাবকের মৃত্যু!

ফাহিম মোনায়েম: হর্স বা স্ট্যাবল ফ্লাই...

বিস্তারিত
কৃষিপণ্যে বছরে রপ্তানী আয় শত কোটি ডলার

ইউসুফ রানা: দেশের রপ্তানি বাণিজ্যে...

বিস্তারিত
দেশব্যাপী ইন্টারনেট গ্রাহকদের ভোগান্তি

ইউসুফ রানা: ইন্টারনেটে ধীরগতি, মাঝে...

বিস্তারিত
নৌকার পরাজয়ের পেছনে অভ্যন্তরীণ কোন্দল!

নিজস্ব সংবাদদাতা: ইউনিয়ন পরিষদ...

বিস্তারিত
পাঠ্যবই ছাপা নিয়ে সংকট কাটছে না

রীতা নাহার: ২০২২ সালের স্কুল পর্যায়ের...

বিস্তারিত
প্রবাসী আয় কমেছে পৌনে ২শ’ কোটি ডলার

মেহের মণি: প্রবাসী আয়ে কিছুটা ভাটা...

বিস্তারিত
১৯০ কোটি টাকা পাচার করেছে আপন জুয়েলার্স

আশিক মাহমুদ: অর্থ পাচার ও শুল্ক ফাঁকি...

বিস্তারিত
হাতিরঝিলের পানি দূষিত, বাতাসে দুর্গন্ধ

শেখ হারুন: রাজধানীর অন্যতম বিনোদন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *