সাগর তলে গুপ্তধনের সন্ধান

প্রকাশিত: ০৬:৩৫, ২৮ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৬:৩৫, ২৮ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : স্পেনের উপকূলীয় শহর জাবিয়ায় সাগরের তলদেশ থেকে দেড় হাজার বছরের পুরনো রোমান স্বর্ণমুদ্রা উদ্ধার করেছেন অপেশাদার দুই ডুবুরি। সমুদ্রতলে ঘুরে বেড়ানোর সময় হঠাৎ এই ‘গুপ্তধন’এর সন্ধান পান তারা। এমনিতে গুপ্তধন বলতে আমরা যা বুঝি, তেমন রত্নখচিত বাক্স থেকে উপচে পড়া সোনাদানা না হলেও ৫০টি স্বর্ণমুদ্রা উদ্ধার করেছেন ওই ডুবুরিরা। আর সেগুলির ঐতিহাসিক মূল্য অনেক। আর এ পর্যন্ত উদ্ধারকৃত রোমান মুদ্রার মধ্যে এটি অন্যতম বড় সংগ্রহ, এমনটাই বলছেন ইতিহাসবিদরা। অতি প্রাচীণ, প্রায় দেড় হাজার বছরের পুরনো স্বর্ণমুদ্রাগুলি রোমের বিভিন্ন সম্রাটের আমলে তৈরি করা হয়েছিল। 

স্পেনের পূর্ব উপকূলে ইবিজা থেকে সামান্য দূরে ভূমধ্যসাগরের লাগোয়া প্রাচীন শহর জাবিয়া। এক সময় রোমের উপনিবেশ ছিল এই শহরে। জাবিয়ার পোর্টিটজল দ্বীপে সমুদ্রের তলদেশে নেমেছিলেন ওই ডুবুরিরা। প্রথমে পাথরের নীচে চাপা পড়া থাকা আটটি স্বর্ণমুদ্রা পান। পরে তাঁদের কথায় ওই এলাকায় তল্লাশি চালিয়ে স্পেনের প্রতœতত্ত্ববিদরা আরও ৪৫টি স্বর্ণমুদ্রা উদ্ধার করেন।

উদ্ধারকৃত স্বর্ণমুদ্রার ওই সংগ্রহ দেখে উচ্ছ্বসিত ইতিহাসবিদরা। এক বিবৃতিতে স্পেনের অ্যালিসান্টে বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সেই উচ্ছ্বাসের কথা বেশ ফলাও করে জানিয়েছেন। জানান, উচ্ছ্বাসের কারণ মুদ্রাগুলির বর্তমান অবস্থা। সেগুলিতে সময়ের ছাপ তো পড়েনি, বরং দেড় হাজার বছরের পুরনো মুদ্রা এখনও বেশ ঝকঝকে। সেখানকার এক গবেষকের ভাষায়, ‘‘স্বর্ণমুদ্রাগুলো দেখে মনে হবে যেন কালই তৈরি হয়ে এল।’’ 

গবেষকরা আরো জানান, খোদাই করা রোমান সম্রাটদের ছবি এবং লিপি স্পষ্টভাবে বুঝতে পারার কারণে তা থেকে মুদ্রাগুলির সময়কাল সম্পর্কে একটা স্বচ্ছ ধারণা পাওয়া গিয়েছে। গবেষকদের ধারণা, মুদ্রাগুলি খুব ভাল ভাবে সংরক্ষণ করা হয়েছিল বলেই এত বছর ধরে পানির তলে থেকেও নষ্ট হয়নি।

ঠিক কোন সময়ে মুদ্রাগুলি তৈরি হয়েছিল, তা জানতে পরীক্ষা করানো হয়। তাতে জানা যায়, মুদ্রাগুলি চতুর্থ শতাব্দীর শেষ থেকে পঞ্চম শতাব্দীর গোড়ার দিকের মধ্যে সময়ে তৈরি। প্রতœতাত্ত্ববিদরা জানিয়েছেন, স্বর্ণমুদ্রাগুলি তাঁদের সামনে ইতিহাসের একটি অজানা দরজা খুলে দিয়েছে।

মোট ৫৩টি মুদ্রার মধ্যে ৫২টির সময়কাল জানতে পেরেছেন অ্যালিসান্টের গবেষকরা। এর মধ্যে তিনটি সবচেয়ে বেশি পুরনো। সেগুলি রোমের সম্রাট প্রথম ভ্যালেন্টিনিয়ানের আমলের। এ ছাড়া দ্বিতীয় ভ্যালেন্টিনিয়ানের আমলের সাতটি, প্রথম থিওডোসিয়াসের আমলের ১৫টি, আর্কাডিয়াসের রাজত্বকালের ১৭টি এবং অনোরিয়াসের সময়ের ১০টি মুদ্রা রয়েছে।

মুদ্রাগুলির সঙ্গে বেশ কয়েকটি তামার পেরেকও উদ্ধার করেছিলেন ডুবুরিরা। তবে গবেষকদের ধারণা, সেটি হয়তো কোনও সিন্দুকের। যাতে স্বর্ণমুদ্রাগুলি ভরে কেউ সমুদ্রে ফেলে দিয়েছিলেন পরে এসে উদ্ধার করবেন বলে। কিন্তু শেষ পর্যন্ত ফিরতে পারেননি।
 

FI/KHR

এই বিভাগের আরো খবর

কান্দাহারে মসজিদে হামলায় মৃত্যু বেড়ে ৪৭

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের...

বিস্তারিত
ব্রিটিশ এমপিকে ছুরিকাঘাতে হত্যা 

আন্তর্জাতিক ডেস্ক: দুর্বৃত্তের...

বিস্তারিত
কান্দাহারে মসজিদে বিস্ফোরণে ১৬ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের...

বিস্তারিত
কাশ্মীরে ফের সংঘর্ষে ভারতীয় দুই সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক: ভারতনিয়ন্ত্রিত...

বিস্তারিত
বিল ক্লিনটনকে হাসপাতালে ভর্তি

অনলাইন ডেস্ক: সাবেক মার্কিন...

বিস্তারিত
বোমা হামলায় তালেবান পুলিশ কর্মকর্তা নিহত

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের...

বিস্তারিত
বৈরুতে হিজবুল্লাহ’র বিক্ষোভে গোলাগুলি, নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক : লেবাননের রাজধানী...

বিস্তারিত
জাপানের সাধারণ নির্বাচন ৩১শে অক্টোবর

আন্তর্জাতিক ডেস্ক : পার্লামেন্ট...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *