পঁচাত্তরে পা দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশিত: ০৩:১১, ২৮ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৬:১৬, ২৮ সেপ্টেম্বর ২০২১

পার্থ রহমান: পঁচাত্তর বছরে পা দিলেন আওয়ামী লীগ সভানেত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুভ জন্মদিন তার। ছাত্র জীবন থেকেই রাজনীতির সাথে সক্রিয় থাকা বঙ্গবন্ধুর প্রথম সন্তান শেখ হাসিনা নানা ঘাত প্রতিঘাত সয়ে দল ও দেশের হাল ধরেছেন। দেশকে এগিয়ে নিচ্ছেন, উন্নয়নের মহাসোপানে। বড় আয়োজনে জন্মদিন পালন না করলেও, নিউইয়র্কে অবস্থানরত শেখ হাসিনাকে এ দিন দলের নেতাকর্মীরা শুভেচ্ছা জানান। 

১৯৪৭ সালে তরুণ রাজনৈতিক কর্মী শেখ মুজিবুর রহমান ও বেগম ফজিলাতুন্নেসা মুজিবের ঘর আলোকিত করে আসে তাদের প্রথম সন্তান শেখ হাসিনা। পরিবারের সবাই তাকে আদর করে হাসু নামে ডাকতেন। রাজনৈতিক সংগ্রামী জীবনের কারণে বাবাকে কম কাছে পেলেও বাবারমতোই রাজনীতির মাঠে বিচরণ করেছেন ছাত্রজীবন থেকেই। ছিলেন ছাত্রলীগের সক্রিয় কর্মীও। 

শেখ হাসিনার শিশুকাল কাটে টুঙ্গিপাড়ার নিভৃত পল­ীতে। চুয়ান্নর নির্বাচনের পর পরিবারের সাথে ঢাকায় আসেন। আজিমপুর গার্লস স্কুল থেকে মাধ্যমিক শেষ করে ভর্তি হন বদরুন্নেসা মহিলা কলেজে। ছাত্রলীগের প্রার্থী হিসেবে কলেজ সংসদের ভিপি নির্বাচিত হন । ১৯৬৮ সালে পারিবারিক ভাবে বিয়ে হয় বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ডক্টর. ওয়াজেদ মিয়ার সাথে । ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে øাতকোত্তর ডিগ্রি লাভ করেন। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সদস্য এবং রোকেয়া হল শাখার সাধারণ সম্পাদক ছিলেন শেখ হাসিনা। 

পঁচাত্তরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার সময় দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যান শেখ হাসিনা এবং তার ছোট বোন শেখ রেহানা। নির্বাসনে থাকা অবস্থায় নির্বাচিত হন আওয়ামী লীগের সভাপতি। নানা চড়াই উৎরাই পেরিয়ে ১৯৮১ সালের ১৭মে দেশে ফিরে দুঃসময়ে হাল ধরেন আওয়ামী লীগের। সেই থেকে দায়িত্ব পালন করে চলেছেন আওয়ামী লীগের সভাপতি হিসেবে।

১৯৮৬ থেকে এখন পর্যন্ত নিজে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন সাতবার। ১৯৮৬, ৯১ ও ২০০১ সালের সংসদে বিরোধী দলের নেতার দায়িত্ব পালন করেন শেখ হাসিনা। প্রায় নির্বাসিত অবস্থা থেকে আওয়ামী লীগকে প্রথম ক্ষমতায় নিয়ে যান ১৯৯৬ সালে। এরপর ২০০৮ সাল থেকে টানা তিন মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে দেশকে এগিয়ে নিচ্ছেন উন্নয়নের মহাসোপানে।

ACS/MSI

এই বিভাগের আরো খবর

আওয়ামী লীগ বিভেদ সৃষ্টির কারখানা- রিজভী 

নিজস্ব প্রতিবেদক: বর্তমান সরকারের...

বিস্তারিত
অশুভ মহল গুজব-অপপ্রচার চালাচ্ছে- কাদের

নিজস্ব প্রতিবেদক: একটি অশুভ মহল দেশের...

বিস্তারিত
কুমিল্লার ঘটনা দুঃখজনক- প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ...

বিস্তারিত
অপশক্তিকে প্রতিহত করার আহ্বান কাদেরের

নিজস্ব প্রতিবেদক: রংপুরের পীরগঞ্জে...

বিস্তারিত
শেখ রাসেলের ৫৮তম জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
আবদুল মালেকের ৩৪তম মৃত্যুবার্ষিকী পালিত

নোয়াখালী সংবাদদাতা: আওয়ামী লীগের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *