আবরার হত্যায় ক্ষতিপূরণ কেন নয়, হাইকোর্টের রুল

প্রকাশিত: ০৮:৪৩, ২১ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৮:৪৩, ২১ সেপ্টেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের ছাত্র নাইমুল আবরার রাহাতের মৃত্যুর ঘটনায় ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আজ মঙ্গলবার (২১শে সেপ্টেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। 

এর আগে, আদালতে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ ও আবরারের বাবা এ রিট আবেদন করেন। রিটে ৫০ কোটি টাকা কলেজেটির জন্য এবং বাকি ৫০ কোটি টাকা নাইমুল আবরারের পরিবারের জন্য ক্ষতিপূরণ হিসেবে চাওয়া হয়েছে।

২০১৯ সালের পহেলা নভেম্বর ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে প্রথম আলোর সাময়িকী ‘কিশোর আলোর’ বর্ষপূর্তি অনুষ্ঠানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নাইমুল আবরার রাহাত নামে নবম শ্রেণির এক ছাত্রের মৃত্যু হয়। ওই দিন বিকেলে বিদ্যুতায়িত হওয়ার পর আবরারকে মহাখালীর ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। 

এরপর একই বছরের ৬ই নভেম্বর নাইমুল আবরারের বাবা মজিবুর রহমান দৈনিক প্রথম আলোর সম্পাদক ও প্রকাশক এবং কিশোর আলোর প্রকাশক মতিউর রহমানের বিরুদ্ধে মামলা করেন।  

গত বছরের ১২ই নভেম্বর ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ ওই ঘটনায় করা মামলায় প্রথম আলো সম্পাদক মতিউর রহমানসহ নয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন।  

যাদের বিরুদ্ধে অভিযোগ গঠনে আদেশ দেওয়া হয়েছে তারা হলেন, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, কবির বকুল, শুভাশিষ প্রামাণিক শুভ, মুহিতুল আলম পাভেল, শাহ পুরান তুষার, জসিম উদ্দিন তপু, মোশারফ হোসেন, মো. সুমন ও কামরুল হওলাদার। আসামিদের সবাই জামিনে রয়েছেন। তবে অপর আসামি কিশোর আলো সম্পাদক আনিসুল হককে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়।

এরপরে অভিযোগ গঠনের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেন মতিউর রহমান। সেই আবেদনের শুনানি নিয়ে মতিউর রহমানের ক্ষেত্রে মামলার কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট। 

এদিকে, ২০১৯ সালেই ওই কলেজের সাবেক ছাত্র ওবায়েদ আহমেদ ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট করেছিলো। তখনও আদালত বলেছিলেন, ক্ষতিপূরণের জন্য পরিবারের পক্ষ থেকে আবেদন করতে হবে।
 

MHR/KHR

এই বিভাগের আরো খবর

যুবককে জোর করে বিয়ে : ৯ জন কারাগারে

ঠাকুরগাঁও সংবাদদাতা: ঠাকুরগাঁওয়ে এক...

বিস্তারিত
জামালপুরে জামায়াতের ১৪ নেতা-কর্মী গ্রেফতার

জামালপুর সংবাদদাতা: জামালপুর থেকে...

বিস্তারিত
গ্রাহকদের টাকা ফেরত চেয়ে হাইকোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক: ই-কমার্সে পণ্য...

বিস্তারিত
অবসরে যাচ্ছেন ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম 

নিজস্ব প্রতিবেদক: অবসরে যাচ্ছেন ঢাকা...

বিস্তারিত
ফের পেছাল এসকে সিনহার মামলার রায়  

নিজস্ব সংবাদদাতা: ফারমার্স ব্যাংক...

বিস্তারিত
ডিএমপি কমিশনার ও র‍্যাব ডিজি'র পদোন্নতি

নিজস্ব প্রতিবেদক: ঢাকা মেট্রোপলিটন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *