বয়স্ক যমজ বোনের নতুন রেকর্ড !

প্রকাশিত: ০৭:৩৯, ২১ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৭:৩৯, ২১ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: সবচেয়ে বয়স্ক যমজের রেকর্ড করেছেন জাপানের দুই বোন। এখন পর্যন্ত জীবিত সবচেয়ে বয়স্ক আইডেনটিকাল টুইন হিসেবে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে তাদের নাম উঠে এসেছে। তাদের নাম উমেনো সুমিয়ামা এবং কৌমি কোদামা। বর্তমানে তাদের বয়স ১০৭ বছর ৩শ' দিন। দুইজনেরই আচরণ বন্ধুত্বসূলভ। জাপানের শোদোশিমা দ্বীপে ১৯১৩ সালের ৫ই নভেম্বরে জন্মগ্রহণ করেন তারা। 

সোমবার এক বিবৃতিতে গিনেজ বুকের পক্ষ থেকে জানানো হয়েছে, গত পহেলা সেপ্টেম্বর তারা আগের রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড করেছেন। জাপানের জাতীয় বয়স্ক দিবসেই নতুন এই রেকর্ডের ঘোষণা করেছে গিনেজ বুক। এই দিনটি জাপানে জাতীয় ছুটি হিসেবে পালিত হয়।

এই দুই যমজ বোন একসঙ্গে থাকেন না। তারা আলাদা কেয়ার হোমে থাকেন। আর করোনাকালে তাদের দু'জনের সার্টিফিকেট তাদের কেয়ার হোমে গিনেজ বুকের পক্ষ থেকে পাঠিয়ে দেয়া হয়েছে।

উমেনো এবং কৌমির পরিবার জানিয়েছে, যমজ হওয়ার কারণে তারা প্রায়ই ব্যাঙ্গ-বিদ্রুপের শিকার হয়েছেন। কিন্তু সবকিছু ছাপিয়ে শত বছরের বেশি সময় ধরে তারা বেঁচে আছেন। উমেনোর চার সন্তান রয়েছে এবং কৌমি তিন সন্তানের জননী।

এর আগে, এই রেকর্ড ছিল জাপানের অপর দুই যমজ বোন প্রয়াত কিন নারিতা এবং গিন ক্যানির। তাদের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েছেন উমেনো সুমিয়ামা এবং কৌমি কোদামা। আগের রেকর্ডধারী কিন এবং গিন ১০৭ বছর ১৭৫ দিন বয়সে সবচেয়ে বয়স্ক যমজের তকমা পেয়েছিলেন। ২০০০ সালের জানুয়ারিতে কিনের মৃত্যুর পর দীর্ঘ দুই দশকের বেশি সময় ধরেই নতুন করে আর কেউ এই রেকর্ড অর্জন করতে পারেননি। ওই বছরই ১০৮ বছর বয়সে গিনও মারা যান। গিনেজ বুকের রেকর্ড অনুযায়ী, ১১৮ বছর বয়সী জাপানি নারী কেন তানাকা এখন পর্যন্ত সবচেয়ে বয়স্ক জীবিত ব্যক্তির তকমা ধরে রেখেছেন।

AAJ/KHR

এই বিভাগের আরো খবর

বন্যা-ভূমিধসে ভারত ও নেপালে মৃত্যু ২০০

আন্তর্জাতিক ডেস্ক: ভারী বৃষ্টিতে...

বিস্তারিত
নতুন সোশাল মিডিয়া চালুর ঘোষণা ট্রাম্পের

অনলাইন ডেস্ক: লাগামহীন বক্তব্যের...

বিস্তারিত
পাকিস্তানে বোমা বিস্ফোরণে ৪ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের...

বিস্তারিত
মিশরের স্টেট কাউন্সিলে ৯৮ নারী বিচারক নিয়োগ 

আন্তর্জাতিক ডেস্ক: মিশরের প্রশাসনিক...

বিস্তারিত
জাপানের মাউন্ট আসো আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত

আন্তর্জাতিক ডেস্ক: জাপানের মাউন্ট...

বিস্তারিত
মানবদেহে শুকরের কিডনি প্রতিস্থাপন

আন্তর্জাতিক ডেস্ক: মানবদেহে সফলভাবে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *