সরকারকে চাপে রাখার কৌশল বিএনপি'র

প্রকাশিত: ০২:৪৮, ১৯ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৩:৪৮, ১৯ সেপ্টেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে আগামী জাতীয় নির্বাচন আয়োজন করতে সরকারের ওপর চাপ ও রাজপথের আন্দোলনের কৌশল নিয়েছে বিএনপি। দলটির শীর্ষ নেতৃত্বের সাম্প্রতিক তিনদিনের বৈঠকে এসব নিয়ে আলোচনা হয়। এসময় নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন ও খালেদা জিয়ার মুক্তির জন্য আন্দোলনের কর্মসূচি দেওয়ার পক্ষেও মত দেন বিএনপির কেন্দ্রীয় নেতারা। 

সরকার বিরোধী আন্দোলনের কৌশল ঠিক করতে প্রায় সাড়ে তিন বছর পর নির্বাহী কমিটির বিভিন্ন পদে থাকা নেতাদের সঙ্গে গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার টানা তিনদিনের বৈঠক করেছে বিএনপির শীর্ষ নেতৃত্ব। ১৫ বছর ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপি আগামী ২০২৩ সালের জাতীয় নির্বাচনকে সামনে রেখে ঘুরে দাঁড়াতে চায়। এজন্য রাজপথে আন্দোলনের কৌশল চূড়ান্তেও নানা উদ্যোগ নিয়েছে দলটি। 

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন ও নিরপেক্ষ ব্যক্তিদের দিয়ে নির্বাচন কমিশন পুর্নগঠনের ইস্যুকে অগ্রাধিকার দিয়ে বিএনপি কীভাবে এগুতে পারে; সে বিষয়ই মূলত গুরুত্ব পেয়েছে বৈঠকে। দলের হাইকমান্ডের আলোচনায়, এই সরকারের অধীনে আর কোন নির্বাচনে না যাওয়ার পক্ষে মত দেন সিনিয়র নেতারা। বৈঠকে বিভিন্ন পর্যায়ে দলের দায়িত্বে থাকা নেতাদের সরকার বিরোধী আন্দোলনে ভূমিকা নিয়ে প্রশ্ন উঠে।    

দলীয় ফোরামে আলোচনার পর বিভিন্ন রাজনৈতিক দল এবং পেশাজীবী সংগঠন ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সাথেও বৈঠক করার কথা জানিয়েছেন বিএনপির কেন্দ্রীয় নেতারা। 

দীর্ঘ দিন ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপির তৃণমূল থেকে কেন্দ্রীয় পর্যায় পর্যন্ত নেতাকর্মীদের চাঙ্গা করতে নেয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ। গণতন্ত্র পুনরুদ্ধার, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ও বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয়ে কর্মকৌশল ঠিক করা হয়েছে। বাস্তবমুখী কর্মসূচি দিয়ে জাতীয় ঐকমত্য সৃষ্টি করাই এখন বিএনপির মূল উদ্দেশ্য বলে জানান দলের মহাসচিব।  

TH/MSI

এই বিভাগের আরো খবর

বঙ্গবন্ধু সাফারী পার্কে বহু নবীনের আগমন

বিউটি সমাদ্দার: নীল গাই দেশের বিলুপ্ত...

বিস্তারিত
রোগির প্রতি অমনোযোগী বহু চিকিৎসক

লাবণী গুহ: দেশের স্বনামধন্য অনেক...

বিস্তারিত
পদ্মায় রেলসেতু ঢাকার সাথে যুক্ত করবে ৯ জেলা

তারেক সিকদার: পার্বত্য চট্টগ্রাম ও...

বিস্তারিত
দেশের ফুটবলে স্ট্রাইকার সংকট

নাজমুস সাকিব: ঘরোয়া ফুটবলে বিদেশী...

বিস্তারিত
অনিবন্ধিত নৌযানে দেশের নৌপথ ঝুঁকিপূর্ণ

ফাহিম মোনায়েম: অনিবন্ধিত নৌযানের...

বিস্তারিত
দেশে অনিবন্ধিত নৌযান ৭ সহস্রাধিক

ফাহিম মোনায়েম: সারাদেশে কত নৌযান চলছে...

বিস্তারিত
বুড়িগঙ্গা সেতুতে ৩২ বছর ধরে টোল আদায়

পার্থ রহমান: রাজধানীর পোস্তগোলায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *