উত্তর ও মধ্যাঞ্চলে বন্যার অবনতির আশঙ্কা

প্রকাশিত: ০৭:১৭, ২৮ আগস্ট ২০২১

আপডেট: ০৮:৪০, ২৮ আগস্ট ২০২১

ফাহিম মোনায়েম: পদ্মা-যমুনাসহ ১৪টি নদ-নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে প্লাবিত হয়েছে নতুন নতুন এলাকা। অনেক এলাকায় দেখা দিয়েছে নদী ভাঙ্গন। পঞ্চগড়ে একটি সেতুর সংযোগ সড়ক ভেঙে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, আরো একসপ্তাহ উত্তর ও মধ্যাঞ্চলের নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকবে। অবনতি ঘটবে ১২ জেলার বন্যা পরিস্থিতি। 

পদ্মা, যমুনা ও ধরলাসহ বেশকিছু নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। উজানে ভারি বর্ষণ চলতে থাকায় দেশের বিভিন্ন জেলায় বন্যার বিস্তার ঘটছে। বন্যা সতর্কীকরণ কেন্দ্র বলছে, চলতি সপ্তাহ জুড়েই উত্তর ও মধ্যাঞ্চলের ১২ জেলার বন্যা পরিস্থিতির আরো অবনতি হতে পারে। 

গাইবান্ধায় তিস্তা, ব্রহ্মপুত্র ও ঘাঘট নদীতে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। দুটি নদীর বিভিন্ন পয়েন্টে দেখা দিয়েছে ভাঙন। কুড়িগ্রামে ধরলা ও ব্রহ্মপুত্র নদের পানি বিপদসীমার উপরে থাকায় পানিবন্দী হয়ে পড়েছে প্রায় ২৫ হাজার মানুষ। 

অতিবৃষ্টি ও পানির চাপে পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলা সড়কের মানিকপীর ভক্তেরবাড়ি এলাকার একটি সেতুর সংযোগ সড়ক ভেঙে গেছে। বন্ধ হয়ে গেছে পথচারীসহ সব ধরনের যান চলাচল। ভাঙ্গন দেখা দিয়েছে দক্ষিণ পাশের সংযোগ সড়কেও। এতে দুর্ভোগে পড়েছে ওই এলাকার বাসিন্দারা।

সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ ভেঙে পানিবন্দি হয়ে পড়েছে নিæাঞ্চলের কয়েক হাজার মানুষ । নাটোর ও ফরিদপুরে পদ্মার পানি বেড়ে তলিয়ে গেছে রোপা আমনসহ বিভিন্ন ফসলের ক্ষেত। 

এদিকে, আবহাওয়া অধিদপ্তর বলেছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি স্থলভাগে উঠে গেলে বৃষ্টি বাড়বে।  

পদ্মায় তীব্র স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি পারাপারে বেশি সময় লাগছে। দুই ঘাটে পারাপারের অপেক্ষায় রয়েছে কয়েকশ’ যানবাহন। পাবনার কাজিরহাট-আরিচা ফেরি ঘাটে পারাপারের অপেক্ষায় আছে শতশত যানবাহন।

FM/MSI

এই বিভাগের আরো খবর

লালমনিরহাট রেলওয়ে হাসপাতালে নেই চিকিৎসক

লালমনিরহাট সংবাদদাতা: নানা সংকটে মুখ...

বিস্তারিত
রোগির প্রতি অমনোযোগী বহু চিকিৎসক

লাবণী গুহ: দেশের স্বনামধন্য অনেক...

বিস্তারিত
খুলনা-মোংলা মহাসড়কে চলাচলে দুর্ভোগ

বাগেরহাট সংবাদদাতা: খুলনা-মোংলা...

বিস্তারিত
ঢাকা উত্তরের নতুন ১৮টি ওয়ার্ড উন্নয়ন বঞ্চিত

শেখ হারুন: চার বছরেও উন্নয়নের ছোঁয়া...

বিস্তারিত
নেত্রকোনা-আটপাড়া সড়কের বেহাল দশা

নেত্রকোনা সংবাদদাতা: দীর্ঘদিন...

বিস্তারিত
সড়ক কেটে রাখায় রাজধানীবাসীর দুর্ভোগ

মাবুদ আজমী: রাজধানীর বিভিন্ন এলাকায়...

বিস্তারিত
নাটোরে বাস চলাচল বন্ধে যাত্রীদের দুর্ভোগ

নাটোর সংবাদদাতা: নাটোরের অভ্যন্তরীণ...

বিস্তারিত
ঝালকাঠিতে বৃষ্টি হলেই ডুবে যায় সড়ক 

ঝালকাঠি সংবাদদাতা: ঝালকাঠি পৌরসভার...

বিস্তারিত
খুলনা মহানগরীতে হাঁটু পানি

খুলনা সংবাদদাতা : বঙ্গোপসাগরে সৃষ্ট...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *