ষোড়শ সংশোধনীর রায় নিয়ে পাল্টাপাল্টি সমাবেশ আইনজীবীদের আপডেট: ০৮:১০, ১৩ আগস্ট ২০১৭

নিজস্ব প্রতিবেদক: সুপ্রিম কোর্ট এবং দেশের বিভিন্ন জেলা আদালতে পাল্টাপাল্টি সমাবেশ করেছেন আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীরা। আওয়ামী আইনজীবী পরিষদের সমাবেশে ষোড়শ সংশোধনীর পুরো রায় বাতিলের দাবি জানানো হয়। স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অসম্মান করায় প্রধান বিচারপতির কড়া সমালোচনা করেন নেতারা।

আর জাতীয়তাবাদী আইনজীবী পরিষদের সমাবেশে সাবেক প্রধান বিচারপতি ও আইন কমিশনের চেয়ারম্যান এ. বি. এম. খায়রুল হককে অপসারণের দাবি জানানো হয়। এদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ ব্যাপারে ইতিমধ্যে প্রধান বিচারপতির সাথে বৈঠক করেছেন।

উচ্চ আদালতের বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনীর পুর্ণাঙ্গ রায় প্রকাশের পর থেকেই এ নিয়ে চলছে তর্ক-বিতর্ক ও আলোচনা। রায়ের পক্ষে বিপক্ষে অবস্থান নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবী সংগঠনগুলো সারা দেশে একই সময়ে পাল্টাপাল্টি কর্মসূচি দেয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের দক্ষিণ হলে সমাবেশ করে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ। অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুনের সভাপতিত্বে সম্পন্ন এ বৈঠকে বক্তব্য রাখেন পরিষদের নেতারা। তাঁরা বলেন, ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে বঙ্গবন্ধুকে অসম্মান করা হয়েছে এবং অপ্রাসঙ্গিক বিষয় টেনে আনা হয়েছে, যা বিচার্য বিষয় ছিল না।

প্রধান বিচারপতি এস. কে. সিনহার কড়া সমালোচনা করে বক্তারা বলেন, তাঁর রায়ে স্বাধীনতা-বিরোধীদের ষড়যন্ত্র বাস্তবায়ন করতে বঙ্গবন্ধুকে অসম্মান করেছেন।

বক্তারা আরো বলেন, অবৈধভাবে অপশক্তিকে ক্ষমতায় আনতে পথ তৈরি করে দিতেই ষোড়শ সংশোধনীর রায় দেয়া হয়েছে। আর এজন্য জাতীয় সংসদে পাস হওয়া বিধান বাতিল করে সামরিক শাসকের বিধানকে বৈধতা দিয়েছেন তিনি।

স্বাধীনতা-বিরোধীদের সাথে এক হয়ে প্রধান বিচারপতি সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রে নেমেছেন বলেও অভিযোগ করেন কেউ কেউ।

এদিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে সমাবেশ করেন বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী পরিষদ। রায় নিয়ে আদালত সাবেক প্রধান বিচারপতি ও আইন কমিশনের চেয়ারম্যান এ. বি. এম. খায়রুল হকের মন্তব্যকে আদালত অবমাননাকর বলে দাবি করেন পরিষদের নেতারা।

এজন্য আইন কমিশন থেকে তাঁকে অপসারণের দাবিও জানান তাঁরা। এদিকে ঢাকার বাইরেও দেশের বিভিন্ন জেলায় একই সময়ে পাল্টাপাল্টি মিছিল ও সমাবেশ করেছে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীরা।
 

 

Publisher : .