ঢাকা, রবিবার, ২২ অক্টোবর ২০১৭, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯
শিরোনামঃ
উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিলো স্পেন কাবুলে মিলিটারি একাডেমিতে আত্মঘাতী হামলায় ১৫ ক্যাডেট নিহত ডি-এইট সম্মেলনে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে রোহিঙ্গা ইস্যু আওয়ামী লীগে জঙ্গি-সন্ত্রাসি ও চাঁদাবাজের ঠাঁই নেই: ওবায়দুল সু চি’র নীরবতায় রোহিঙ্গাদের ওপর সেনা নিপীড়ন চলছে: ইউনূস ভারী বর্ষণে কলাপাড়ায় বেড়িবাঁধ ভেঙে ১১ গ্রাম প্লাবিত রোহিঙ্গা সংকট সমাধানে সরকার সম্পূর্ণ ব্যর্থ: আমীর খসরু মালয়েশিয়ায় ৩৯ বাংলাদেশিসহ ১১৩ অভিবাসী আটক একটি গোষ্ঠী রোহিঙ্গাদের সন্ত্রাসী কাজে ব্যবহার করতে চায়: কামরুল প্রান্তিক জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান ইনজুরির কারণে শেষ ওয়ানডেতেও খেলতে পারছেন না তামিম দিনাজপুর ও নেত্রকোনার চাষিরা দিশাহারা স্পেনের অংশ কাতালোনিয়া আছে, থাকবে: রাজা ষষ্ঠ ফিলিপ আলফাডাঙ্গায় মধুমতির ভাঙন এলাকায় ড্রেজিং প্রকল্প উদ্বোধন আফগানিস্তানে দু’টি মসজিদে আত্মঘাতী বোমা হামলা, নিহত ৭২

১৬টি নদীর পানি বিপদসীমার ওপরে, তিস্তা ব্যারেজে রেড অ্যালার্ট

প্রকাশিত: ০৪:৪৬ , ১৩ আগস্ট ২০১৭ আপডেট: ০৪:৪৬ , ১৩ আগস্ট ২০১৭

ডেস্ক প্রতিবেদন: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অতিভারি বর্ষণে তিস্তা, ধরলা, যমুনা, ব্রহ্মপুত্রসহ ১৬টি নদ-নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তার পানি বিপদসীমার ৬৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

তীব্র স্রোতে তিস্তা ব্যারেজ হুমকির মুখে পড়ায় ব্যারেজ এলাকায় গতকাল শনিবার রাত থেকে রেড অ্যালার্ট জারি করেছে পানি উন্নয়ন বোর্ড। পরিস্থিতি মোকাবেলায় ৪৪টি স্লুইস গেট খুলে দেয়া হয়েছে।

কয়েক স্থানে বাঁধ ভেঙে যাওয়ায় নদীর পানিতে লালমনিরহাটের প্রায় ১০০টি গ্রাম তলিয়ে গেছে। সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় স্থবির হয়ে পড়েছে বুড়িমারি স্থলবন্দর।

নতুন করে বন্যাকবলিত হয়েছে লালমনিরহাট, কুড়িগ্রাম, দিনাজপুর, গাইবান্ধা, সিরাজগঞ্জ, সিলেট সুনামগঞ্জ, হবিগঞ্জ ও নেত্রকোনা।

লালমনিরহাট জেলার হাতিবান্ধা উপজেলা শহররক্ষা বাঁধসহ চারটি বাঁধ ভেঙে যাওয়ায় প্লাবিত হয়েছে ৮০টি গ্রাম। পানিবন্দী হয়ে পড়েছে দু লক্ষাধিক মানুষ।

আদিতমারী উপজেলার চওড়াটারী গ্রামে পানিতে ডুবে মারা গেছে একটি শিশু।

বিভিন্ন উপজেলার সাথে জেলার সড়ক ও রেল যোগাযোগ ব্যহত হচ্ছে। ফলে বুড়িমারি স্থল বন্দরের কার্যক্রম প্রায় স্থবির।

জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে, ঝুঁকিপূর্ণ এলাকা থেকে লোকজনদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হচ্ছে এবং বন্যাদুর্গতদের মধ্যে শুকনো খাবার ও ত্রাণসামগ্রী বিতরণ করা হচ্ছে।

কুড়িগ্রাম ফেরিঘাট পয়েন্টে ধরলার পানি বিপদসীমার ওপরে থাকায় সদর উপজেলা, চিলমারী, রৌমারী ও রাজীবপুরের লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

কুড়িগ্রাম-রংপুর মহাসড়ক পানিতে তলিয়ে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। রাজারহাটের কালুয়ার চরে বাঁধ ভেঙে শিশুসহ দুজন নিখোঁজ রয়েছে।

গাইবান্ধায় সব নদীর পানি বেড়ে যাওয়ায় সুন্দরগঞ্জ, ফুলছড়ি ও সদর উপজেলার নদীতীরবর্তী ও চরাঞ্চলের ১০টি ইউনিয়ন দ্বিতীয় দফা প্লাবিত হয়েছে। নীলফামারী ও ঠাকুরগাঁওয়েও প্লাবিত হয়েছে বেশকিছু নিম্নাঞ্চল।

দিনাজপুর শহররক্ষা বাঁধের ৫০ মিটার অংশে ভাঙন দেখা দিয়েছে। বাঁধ মেরামতে এরই মধ্যে কাজ শুরু করেছে বিজিবি। জেলার কয়েক হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। বিভিন্ন উপজেলার সাথে বন্ধ হয়ে গেছে এ জেলার সড়ক যোগাযোগ।

নওগাঁর মান্দায় আত্রাই নদীর বেড়িবাঁধ ভেঙে পানিবন্দী হয়ে পড়েছে ৫০টি পরিবাণ

যমুনা নদীর পানি বাড়ায় সিরাজগঞ্জের কাজিপুর, বেলকুচি, চৌহালী, শাহজাদপুর ও সদর উপজেলার মানুষ আবারও পানিবন্দী হয়ে পড়েছে।

জামালপুরেও নতুন করে বন্যায় ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় পানিবন্দী হয়ে পড়েছে অর্ধলক্ষাধিক মানুষ।

ময়মনসিংহের ধোবাউড়ায় নিতাই নদীর পাড় ভেঙে ৩০টি গ্রামে বন্যা দেখা দিয়েছে। মালামাল ও গবাদিপশুসহ উঁচু সড়কে আশ্রয় নিয়েছে অনেক মানুষ।

পাহাড়ি ঢলে নেত্রকোনার সোমেশ্বরী, মগড়া নদীসহ জেলার সব কয়টি নদনদীর পানি বেড়ে যাওয়ায় দুর্গাপুর উপজেলায় প্লাবিত হয়েছে অন্তত ৩০টি গ্রাম। ডুবে গেছে ৫০০ হেক্টর ফসলি জমি ও শিক্ষাপ্রতিষ্ঠান।

এদিকে সুরমা, কুশিয়ারা, মনু ও খোয়াই নদীর পানি বাড়ায় সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। এসব এলাকার ৫০ হাজার পরিবারের দু লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। বন্যার পানি ওঠায় জেলার ২৮৫টি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় সাময়িক পরীক্ষা স্থগিত করা হয়েছে। 

অন্যদিকে, পদ্মা নদীর পানি বৃদ্ধি ও ফেরিস্বল্পতার কারণে পাটুরিয়া-দৌলতদিয়াসহ নৌরুটগুলোতেও ব্যাহত হচ্ছে ফেরি চলাচল। শুধুমাত্র পাটুরিয়া ঘাটেই পারের অপেক্ষায় রয়েছে কয়েকশ যানবাহন।
 

এই সম্পর্কিত আরো খবর

জলাবদ্ধতা নিরসনে সমন্বিত পরিকল্পনার তাগিদ

টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা

নিজস্ব প্রতিবেদক: একটু বৃষ্টিতেই যেন ছোট ছোট নদীতে পরিণত হয় রাজধানীর রামপুরা, বনশ্রী ও মালিবাগ এলাকার মূল সড়কসহ সব অলিগলি। গত কয়েকদিনের...

৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত বহাল

টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা

ডেস্ক প্রতিবেদন: টানা তিনদিনের বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা দেখা দিয়েছে। নিম্নচাপের কারণে চট্টগ্রাম, মংলা ও...

সারা দেশে ভারী থেকে হালকা বৃষ্টিপাত

বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল

ডেস্ক প্রতিবেদন: বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে সারা দেশে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। বৈরী আবহাওয়ার কারণে এখনো বন্ধ রয়েছে মুন্সিগঞ্জের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is