চট্টগ্রাম বন্দরে বাড়ছে কনটেইনার জট

প্রকাশিত: ০৮:৩৬, ৩০ জুলাই ২০২১

আপডেট: ০৯:১৫, ৩০ জুলাই ২০২১

নাঈমুল ইসলাম: চট্টগ্রাম বন্দরে সৃষ্টি হয়েছে কনটেইনার জট। বেসরকারি ডিপোতে কনটেইনার স্থানান্তর করে আমদানি পণ্য ডেলিভারির উদ্যোগ নিয়েছে বন্দর কর্তৃপক্ষ। জনবল সংকট, খরচ বৃদ্ধিসহ নানা কারণে এই সমস্যা আরো বাড়বে বলে মনে করছে সংশ্লিষ্টরা। এদিকে, কন্টেইনার জট কমাতে কল কারখানা খুলে দেয়ার কথা বলছেন আমদানিকারকরা।

সারাদেশে চলমান করোনা বিধিনিষেধে বন্ধ আছে দেশের শিল্প কারখানা। ফলে বন্দর থেকে পণ্য খালাস নিচ্ছে না আমদানিকারকরা। ধীরগতি রপ্তানি কার্যক্রমেও। এতে চট্টগ্রাম বন্দরে সৃষ্টি হয়েছে কন্টেইনারের বিশাল জট। ধারণক্ষমতার প্রায় পুরোটাই এখন কনটেইনারে ঠাসা। বন্দরের স্বাভাবিক হ্যান্ডলিং বজায় রাখতে ধারণক্ষমতার ৩০ শতাংশ এলাকা ফাঁকা রাখতে হয় বলে জানান সংশ্লিষ্টরা।

এমন প্রেক্ষাপটে বন্দর থেকে আমদানি পণ্যবাহি কনটেইনার ১৯টি বেসরকারি ডিপোতে স্থানান্তর ও খালাস করার সিদ্ধান্ত নিয়েছে রাজস্ব বোর্ড, জানালেন  চট্টগ্রাম বন্দর সচিব মোহাম্মদ ওমর ফারুক।

চট্টগ্রাম কাষ্টমসের জনবল সংকট পণ্য খালাসে ধীরগতির কারণ। বেসরকারি ডিপোতে কনটেইনার স্থানান্তর করলে ব্যয় বেড়ে যাওয়ার আশংকা ব্যবসায়ীদের।

বেসরকারি ডিপোগুলোতে আমদানি-রপ্তানি ও খালি কনটেইনার মিলে ধারণক্ষমতা প্রায় ৭৮ হাজার টিই্ইউএস। ইতোমধ্যে এসব ডিপোতে প্রায় ৫৪ হাজার কনটেইনার জমা আছে বলে জানিয়েছে ডিপো মালিকদের সংগঠন-বিকডা। 

MHS/MSI

এই বিভাগের আরো খবর

ডেসটিনির অচলাবস্থা অবসানের পথ খুঁজছে সরকার

ফাহিম মোনায়েম: ডেসটিনি গ্রুপের সম্পদ...

বিস্তারিত
ক্যাসিনোকাণ্ড ক্লাবগুলোতে এখনো তালা

ক্রীড়া ডেস্ক: ক্যাসিনো কেলেংকারির...

বিস্তারিত
সরকারকে চাপে রাখার কৌশল বিএনপি'র

নিজস্ব প্রতিবেদক: নির্দলীয় ও...

বিস্তারিত
রাজধানীতে আবারো বেড়েছে বায়ু দূষণ

ফাহিম মোনায়েম: রাজধানীতে আবারো বাড়ছে...

বিস্তারিত
উড়োজাহাজের শহর!

অনলাইন ডেস্ক: শহরের নাম ক্যামেরন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *