ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫

2019-02-19

, ১৩ জমাদিউস সানি ১৪৪০

দেশের গাড়ির বাজারের বড় অংশ জাপান ও ভারতের দখলে

প্রকাশিত: ০৫:২৫ , ১১ মার্চ ২০১৭ আপডেট: ০৫:২৫ , ১১ মার্চ ২০১৭

দেশে গাড়ি বাণিজ্য বিস্তারের সাথে সাথে আমদানি জগতে ব্র্যান্ডের আধিপত্যের জায়গাটিতেও ঘটেছে পরিবর্তন। জাপানের ব্র্যান্ড দখল করে আছে ব্যক্তিগত ব্যবহারের গাড়ির বাজার। অন্যদিকে পণ্য ও গণপরিবহনে ব্যবহৃত গাড়ির বাজার দখল করে নিয়েছে ভারতীয় গাড়ি। গাড়ি ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এবং গাড়ি বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ করে এসব তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দেশে গাড়ির বাজার প্রায় পুরোটা আমদানি নির্ভর। রি-কন্ডিশন্ড গাড়ির আমদানি শুরু হবার আগে যেসকল ব্র্যান্ডের নতুন গাড়ি আসতো সেগুলো ছিল জার্মানী, ব্রিটিশ ও আমেরিকান গাড়ি। কিন্তু ৭০’র দশকের শেষ থেকে এ দৃশ্য পাল্টাতে থাকে। একই পরিবর্তন ঘটে পণ্য ও গণপরিবহন আমদানি বাণিজ্যের ক্ষেত্রে।

সূত্রমতে, ব্যবহৃত গাড়ি যত পুরোনো হবে ততো বেশি কর দিতে হয়। এমন নিয়মের কারনে জনপ্রিয় গাড়ি প্রস্তুতকারক দেশ জাপানের নাগরিকেরা দ্রুতই পুরোনো গাড়ি পাল্টে নতুন গাড়ি কিনতো নিজেদের ব্যবহারের জন্য। নিয়মিত জমে যাওয়া বিপুল পরিমান সেসব পুরোনো গাড়ির অন্যতম বাজার হয়ে উঠে বাংলাদেশ।

জাপানের কয়েকটি ব্র্যান্ডের মধ্যে রি-কন্ডিশন্ড টয়োটাই সবচেয়ে বেশি বাজার পেয়েছে বাংলাদেশে। এছাড়াও অন্য ব্র্যান্ডের বেশ কিছু জাপানী নতুন গাড়ি স্বল্প পরিসরে আমদানি হয়। টয়োটা গাড়ির রক্ষণাাবেক্ষণ সুবিধা ও পুনরায় বিক্রয়মূল্য ভাল বলে এর জনপ্রিয়তা সবচেয়ে বেশি।

এদিকে অন্য একটি সূত্র জানায়, বানিজ্য কাজে ব্যবহৃত মাইক্রোবাস, পিক-আপ, ট্রাকের বাজার জাপানের হাত থেকে চলে গেছে ভারতীয়দের হাতে।

সূত্রটি আরো জানায়, যেসব গাড়ি এক সময় দেশের বাজারে আধিপত্য বিস্তার করতো, সেগুলোর আমদানি বন্ধ হয়ে যাওয়ার পেছনে রয়েছে বহুবিধ কারণ।

এক শ্রেনীর মধ্যবিত্তের মধ্যে গাড়ি কেনার সামর্থ তৈরী হওয়ার কারণে নিু ও মধ্যম মূল্যের গাড়ির বাজার সবচেয়ে বড় হয়েছে। তবে খুবই অল্প পরিমানের বিলাস বহুল এবং অনেক দামী গাড়িরও সীমিত বাজার তৈরী হয়েছে দেশে।
বাংলাদেশের গাড়ির বাজারে বর্তমানে চীন, কোরীয়া ও মালেশিয়ার ব্র্যান্ডগুলো প্রবেশের চেষ্টা করলেও তেমন সুবিধা করে উঠতে পারেনি এখনও।

 

এই বিভাগের আরো খবর

কর্ণফুলি নদীতে টানেল খনন কাজের উদ্বোধন ২৪ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক : আগামী ২৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্ণফুলি নদীতে টানেল খনন কাজের উদ্বোধন করবেন জানিয়ে সড়ক পরিবহন মন্ত্রী...

বঙ্গবন্ধু সেতুতে ৪৯৮৮ কোটি ৪৯ লাখ টাকা টোল আদায় : সেতুমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু সেতুতে গত ডিসেম্বর পর্যন্ত ৪ হাজার ৯শ ৮৮ কোটি ৪৯ লাখ টাকার টোল আদায় হয়েছে বলে সংসদকে জানালেন সড়ক পরিবহন ও...

শান্তিনগর থেকে মাওয়া রোডের ঝিলমিল পর্যন্ত ফ্লাইওভার নির্মাণের পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শান্তিনগর থেকে মাওয়া রোডের ঝিলমিল পর্যন্ত ফ্লাইওভার নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। রোববার সংসদ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is