৭ই মার্চের ভাষণই স্বাধীনতার প্রকৃত ঘোষণা: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৫:২৯, ০৭ মার্চ ২০২১

আপডেট: ০৯:১৬, ০৭ মার্চ ২০২১

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মহান স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন আদায়ের কৌশল হিসেবে কাজ করেছে ৭ই মার্চের ভাষণ। আজ রোববার (০৭ মার্চ) বিকালে গণভবন থেকে ৭ই  মার্চ উপলক্ষে সংস্কৃতি মন্ত্রণালয় আয়োজিত আলোচনা অনুষ্ঠানে তিনি একথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রথমবারের মত জাতীয়ভাবে দিবসটি উদযাপন করা হচ্ছে।  এ উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত আলোচনা সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানের শুরুতেই চির অম্লান ঐতিহাসিক এই ভাষণ উপস্থাপন করা হয়।

আলোচনায় জাতির পিতা শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণের স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার প্রকৃত ঘোষণা আসে এই ভাষণ থেকে। বঙ্গবন্ধুর ভাষণের প্রতিটি নির্দেশনা পালন করেছিল জনগণ। যার মধ্যদিয়ে দেশের মুক্তি ও স্বাধীনতা অর্জন হয়। এটিই জাতির আত্মপরিচয় এনে দিয়েছে। প্রধানমন্ত্রী বলেন, মূলত সশস্ত্র বিপ্লবের দিকে নিয়ে গিয়েছিল ৭ই মার্চের ভাষণ।

দেশের মানুষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে শেখ হাসিনা বলেন, বাঙালি ও বাংলাদেশ বিশ্ব দরবারে স্বমহিমায় আজ প্রতিষ্ঠিত। শোষিত-বঞ্চিত এই বাংলার মানুষকে সশস্ত্র বিপ্লবের দিকে নিয়ে গিয়েছিল বঙ্গবন্ধুর ভাষণ। 

তিনি বলেছেন, ৭ মার্চের ভাষণই ছিল প্রকৃত স্বাধীনতার ঘোষণা। ধানমণ্ডির ৩২ নম্বর থেকেই দেশ পরিচালিত হতো। বাবা যেভাবে নির্দেশ দিতেন, সেভাবেই দেশ চলতো। দেশের সম্পূর্ণ নিয়ন্ত্রণ ছিল ধানমন্ডির ৩২ নম্বরে।

শেখ হাসিনা বলেন, ৭ মার্চের ভাষণে তিনি (বঙ্গবন্ধু) সব ধরনের নির্দেশনা দিয়েছেন। তিনি বলেন, যে ভাষণ সারাদেশের মানুষকে জাগ্রত করতে পেরেছিল, সেই ভাষণ এক সময় বাংলাদেশে নিষিদ্ধ ছিল। আজ সেই ভাষণ জাতিসংঘের সেরা ভাষণ হিসেবে স্বীকৃতি পেয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে এই ভাষণ বিভিন্ন ভাষায় অনুবাদ হচ্ছে। এটি আজ বিশ্ব ঐতিহ্যের দলিল। ইতিহাস মুছে ফেলা যায় না। সত্য আজ উদ্ভাসিত হয়েছে।

বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা বলেন, ভাষণ দিতে যাওয়ার আগে সবচেয়ে বড় ভূমিকা রেখেছিলেন আমার মা। যেকোনো ক্রান্তিলগ্নে আমার মা সঠিক সিদ্ধান্ত দিতে পারতেন। আমার মা বলেছিলেন, তোমার মনে যে কথা আসবে তুমি সে কথাই বলবে। মায়ের পরামর্শেই বাবা সেদিন এ রকম ভাষণ দিয়েছিলেন।

এই বিভাগের আরো খবর

খালেদা জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল

নিজস্ব প্রতিবেদক: করোনায় আক্রান্ত...

বিস্তারিত
কঠোর বিধিনিষেধ নিয়ে অপপ্রচার চলছে: কাদের

নিজস্ব প্রতিবেদক: কঠোর বিধিনিষেধ...

বিস্তারিত
ঢাকায় আনা হলো ফজলে হোসেন বাদশাকে

রাজশাহী সংবাদদাতা: করোনাভাইরাসে...

বিস্তারিত
লকডাউনের সময় ক্র্যাকডাউন : ফখরুল

নিজস্ব প্রতিবেদক : হেফাজতে ইসলাম...

বিস্তারিত
বিএনপি জনগণকে প্রতিপক্ষ মনে করে : কাদের

নিজস্ব প্রতিবেদন : রাজনীতিতে ব্যর্থ...

বিস্তারিত
নতুন আশায় বেঁচে থাকার লড়াই : কাদের

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের...

বিস্তারিত
অকার্যকর শাটডাউন চাপিয়ে দিচ্ছে সরকার: ফখরুল

নিজস্ব প্রতিবেদক: করোনা নিয়ন্ত্রণে...

বিস্তারিত
অবকাঠামো নির্মাণ কাজ চলবে: সেতুমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: অবকাঠামো নির্মাণ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *