৭ই মার্চ সারাদেশে একযোগে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার

প্রকাশিত: ০৮:২৪, ০৬ মার্চ ২০২১

আপডেট: ০৮:২৪, ০৬ মার্চ ২০২১

নিজস্ব প্রতিবেদক: নানা আয়োজনের মধ্য দিয়ে প্রথমবারের মতো দেশে জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হবে ঐতিহাসিক ৭ই মার্চ।  শনিবার (০৬ মার্চ) সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনে সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে এতথ্য জানানো হয়।

এসময় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ লিখিত বক্তব্যে জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের তাৎপর্য বিবেচনায় এ দিনটিকে দিবস হিসেবে ঘোষণা এবং দিবসটিকে '' শ্রেণিভুক্ত হিসেবে পরিপত্র জারি করা হয়েছে। উপলক্ষ্যে কেন্দ্রীয় অনুষ্ঠান এবং দেশব্যাপী জেলা-উপেজলায় ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন এবং ধানমণ্ডির ৩২ নং সড়কের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করা হবে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৭ই মার্চ বিকাল ৩টায় কেন্দ্রীয় অনুষ্ঠান আয়োজন করা হবে। প্রধান অতিথি হিসাবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রতিমন্ত্রী জানান, ঢাকাসহ সকল জেলা উপজেলায় জেলা প্রশাসন জেলা শিল্পকলা একাডেমির মাধ্যমে শিশু-কিশোরসহ দেশের বিশিষ্ট আবৃত্তিকারগণের অংশগ্রহণে আবৃত্তি, সাংস্কৃতিক অনুষ্ঠান, বঙ্গবন্ধুর কর্মময় জীবন নিয়ে নাটক মঞ্চায়ন; বঙ্গবন্ধুকে নিয়ে ডকুমেন্টারি, চলচ্চিত্র প্রদর্শনী ও আলোকচিত্র প্রদর্শনীসহ নানা অনুষ্ঠান আয়োজন করা হবে।  যেসব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস পরিচালনা করা হয়, তাদের সাথে অনলাইনে একটি আলোচনা অনুষ্ঠান করা হবে। ছাত্র-ছাত্রীরা অনলাইনে যুক্ত হয়ে কেন্দ্রীয় অনুষ্ঠান উপভোগ করবে।

এসবের ব্যয় নির্বাহের জন্য সংস্কৃতি মন্ত্রনালয়ের বরাদ্দ থেকে মোট তিন কোটি দশ লাখ টাকা ইতোমধ্যে বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী। 

এছাড়া ডাক টেলিযোগাযোগ বিভাগ কর্তৃক একটি স্যুভেনির শিট উদ্বোধনী খাম অবমুক্ত করা হবে।  শুধুমাত্র এ দিনের জন্য একটি বিশেষ সীলমোহর ব্যবহার করা হবে। এছাড়া ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস উদযাপন উপলক্ষ্যে সকল অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ৭ই মার্চে প্রদত্ত ভাষণ নির্দিষ্ট সময়ে প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হবে। কেন্দ্রীয় অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশন বাংলাদেশ বেতারসহ সকল সরকারি-বেসরকারি টিভি চ্যানেল এবং বাংলাদেশ টেলিভিশনের অনলাইন প্লাটফর্মসমূহে একযোগে সরাসরি সম্প্রচার করা হবে।

এরইমধ্যে দিবসটি উদযাপন উপলক্ষ্যে গুরুত্বপূর্ণ সড়কদ্বীপ সজ্জিতকরণের কার্যক্রম শুরু করেছে গণপূর্ত অধিদপ্তর। সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজন করা হচ্ছে আতশবাজির।

এই বিভাগের আরো খবর

খালেদা জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল

নিজস্ব প্রতিবেদক: করোনায় আক্রান্ত...

বিস্তারিত
কঠোর বিধিনিষেধ নিয়ে অপপ্রচার চলছে: কাদের

নিজস্ব প্রতিবেদক: কঠোর বিধিনিষেধ...

বিস্তারিত
ঢাকায় আনা হলো ফজলে হোসেন বাদশাকে

রাজশাহী সংবাদদাতা: করোনাভাইরাসে...

বিস্তারিত
লকডাউনের সময় ক্র্যাকডাউন : ফখরুল

নিজস্ব প্রতিবেদক : হেফাজতে ইসলাম...

বিস্তারিত
বিএনপি জনগণকে প্রতিপক্ষ মনে করে : কাদের

নিজস্ব প্রতিবেদন : রাজনীতিতে ব্যর্থ...

বিস্তারিত
নতুন আশায় বেঁচে থাকার লড়াই : কাদের

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের...

বিস্তারিত
অকার্যকর শাটডাউন চাপিয়ে দিচ্ছে সরকার: ফখরুল

নিজস্ব প্রতিবেদক: করোনা নিয়ন্ত্রণে...

বিস্তারিত
অবকাঠামো নির্মাণ কাজ চলবে: সেতুমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: অবকাঠামো নির্মাণ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *