মিয়ানমারের ওপর যুক্তরাষ্ট্রের বাণিজ্য নিষেধাজ্ঞা

প্রকাশিত: ১২:৫০, ০৫ মার্চ ২০২১

আপডেট: ১২:৫০, ০৫ মার্চ ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: বিক্ষোভে শক্তি প্রয়োগ করায় মিয়ানমারের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ ও সামরিক সরকারের মন্ত্রীদের কালো তালিকাভূক্ত করেছে যুক্তরাষ্ট্র। দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্টসহ বেশ কয়েকজন সেনা কর্মকর্তা ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বাইডেন প্রশাসন।  

এছাড়া, জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে মিয়ানমারের বিরুদ্ধে অস্ত্র ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের সুপারিশ করেছে সংস্থাটির মানবাধিকার তদন্তকারী দল। জাতিসংঘের মানবাধিকার প্রধান মিশেল বাশেলেট জানান, মিয়ানমান সেনাবাহিনীকে অবশ্যই বিক্ষোভকারীদের হত্যা ও ধরপাকড় বন্ধ করতে হবে। শান্তিপূর্ণ বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলি নিক্ষেপ একেবারে অগ্রহণযোগ্য।  

এদিকে, মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে। বৃহস্পতিবারও বিভিন্ন শহরে রাজপথে নামেন হাজারো মানুষ। আন্দোলনকারীদের কর্মসূচিতে টিয়ার গ্যাস ও গুলি ছুুঁড়ে পুলিশ। এতে বেশ কয়েকজন আহত হয়।

গেলো পহেলা ফেব্র“য়ারি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। আটক করা হয় প্রেসিডেন্ট উইন মিন্ট, এনএলডি দলের নেত্রী অং সান সুচিসহ এমপি মন্ত্রীদের। এরপর নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর ও আটক নেতাদের মুক্তি দাবি জানিয়ে আন্দোলনে নামে জনগণ। শান্তিপূর্ণ বিক্ষোভে আন্দোলনকারীদের ওপর চড়াও হয় পুলিশ ও সেনা বাহিনী। দেশটিতে চলমান বিক্ষোভে পুলিশের গুলিতে এপর্যন্ত প্রাণ গেছে অন্তত ৫০ জনের। 
 

এই বিভাগের আরো খবর

মিয়ানমারে দুইদিনে ৮২ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের বাগো...

বিস্তারিত
ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ৭ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার...

বিস্তারিত
মিয়ানমারে আরো ৬০ বিক্ষোভকারী নিহত

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে...

বিস্তারিত
তাইওয়ানের আকাশে চীনা বাহিনীর মহড়া

আন্তর্জাতিক ডেস্ক: তাইওয়ানের পূর্ব ও...

বিস্তারিত
মিয়ানমারে আরো ১৫ বিক্ষোভকারী নিহত

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে সামরিক...

বিস্তারিত
টিকার দ্বিতীয় ডোজ নিলেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক: টিকার প্রথম ডোজ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *