তিস্তা নিয়ে ভারত আগের অবস্থানেই আছে: জয়শঙ্কর

প্রকাশিত: ০১:৫০, ০৪ মার্চ ২০২১

আপডেট: ০৭:৪২, ০৪ মার্চ ২০২১

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং মুজিববর্ষ ভারতের জন্যও অত্যাধিক গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন ভারতের সফররত পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেন, দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে অনেক অগ্রগতি হয়েছে। বাংলাদেশ আমাদের কাছে শুধু প্রতিবেশি না, বরং অন্যতম গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অংশীদার। দুদেশের সম্পর্ক এমন পর্যায়ে পৌঁছেছে যে আমরা শুধু আলোচনার মাধ্যমেই যে কোন সংকটের সমাধান করতে পারি।

আজ (বৃহস্পতিবার) দুপুরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সাথে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।  এর আগে একদিনের সফরে সকালে ঢাকায় এসেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামনিয়ম জয়শঙ্কর। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফর নিয়ে আলোচনা করতেই এসেছেন তিনি। সকালে একটি বিশেষ বিমানে ঢাকা পৌঁছান ভারতের পররাষ্ট্রমন্ত্রী। 

এস জয়শঙ্কর তা বক্তব্যে উন্নয়নশীল দেশের স্ট্যাটাস পাওয়ায় বাংলাদেশকে অভিনন্দন জানান। বলেন বাংলাদেশ সম্পূর্ণ নিজের কাজ ও যোগ্যতায় এটি অর্জন করেছে। বাংলাদেশকে নিশ্চয়তা দিতে চাই, যে কোন পরিস্থিতিতে ভারত বাংলাদেশের পাশে থাকবে। বাংলাদেশ-ভারতের মধ্যে উন্নয়নকে কেন্দ্র করে অনেক সম্ভাবনা আছে। সেটা খুঁজে বের করতেই বাংলাদেশে আসা। তিনি বলেন আমরা একসাথে সীমান্ত হত্যা বন্ধে সফল হবো। এবিষয়ে আমাদের আলোচনা চলছে।

তিনি বলেন তিস্তার পানিবন্টন চুক্তি নিয়ে ভারত সরকার যে আশ্বাস দিয়েছিল, সেই অবস্থানের পরিবর্তন হবে না। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন নিরাপত্তা, অভিন্ন নদীর পানি বন্টন বাণিজ্য, পারষ্পরিক সম্পর্কোন্নয়নসহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

এই বিভাগের আরো খবর

চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক: করোনা অতিমারির...

বিস্তারিত
যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর হামলায় ৮ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
ভারত-পাকিস্তানের গোপন বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক: কাশ্মীর নিয়ে...

বিস্তারিত
করোনাভাইরাসের রূপবদল : বিপদ বাড়ছে ব্রাজিলে

আন্তর্জাতিক ডেস্ক: ফের চরিত্র বদল করে...

বিস্তারিত
নাইজারে স্কুলে আগুন, ২০ শিশুর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিম আফ্রিকার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *