করোনা দেশের অগ্রযাত্রা থামাতে পারেনি: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১২:২৫, ০৪ মার্চ ২০২১

আপডেট: ০৮:৫৬, ০৪ মার্চ ২০২১

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনা অতিমারি দেশের অগ্রযাত্রায় বাধা হতে পারেনি। উন্নয়নের এই ধারা ধরে রাখতে বদ্ধপরিকর সরকার। সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ এবং গবেষণা অনুদান প্রদান অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। এসময় দেশের দক্ষিণাঞ্চলে আরো একটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলা হবে বলেও জানান শেখ হাসিনা। 

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে গবেষণা ও উন্নয়ন কাজকে উৎসাহিত করতে বিভিন্ন গবেষণা প্রকল্পে ৫৯৬ জনকে অনুদান দিচ্ছে সরকার। বৃহস্পতিবার ওসমানী স্মৃতি মিলনায়তনে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের শিক্ষক, বিজ্ঞানী, গবেষক এবং শিক্ষার্থীদের মধ্যে 'বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ', এনএসটি ফেলোশিপ এবং গবেষণা-অনুদান প্রদান করা হয়। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত এই অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে বিজ্ঞানী ও গবেষকদের হাতে ফেলোশিপ ও অনুদানের চেক তুলে দেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান। 

এসময় প্রধানমন্ত্রী বলেন, গবেষণা ও বিজ্ঞানের প্রসার একটি দেশের জন্য গুরুত্বপূর্ণ। তাই আধুনিক জ্ঞান, বিজ্ঞানে দক্ষতাসম্পন্ন  মানবিক মানুষ গড়ে তুলতে গবেষণা ও প্রযুক্তি খাতে বরাদ্দ বাড়িয়েছে তাঁর সরকার।

দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে শিক্ষাকে বহুমুখী করা হচ্ছে জানিয়ে শেখ হাসিনা বলেন, এতে দেশে-বিদেশে কর্মসংস্থান বাড়বে। আর জনশক্তি দক্ষ হলে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হবে দেশ। 

প্রধানমন্ত্রী বলেন, করোনা অতিমারি বাংলাদেশের উন্নয়নে বাধা হতে পারেনি। দেশের দক্ষিণাঞ্চলে আরো একটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলা হবে বলেও জানান তিনি। 

এসময়  বিজ্ঞানকে ব্যবহার করে দেশের অবকাঠামো ও মানুষের উন্নয়ন নিশ্চিত করা হবে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুমুখী পণ্য উৎপাদন ও রপ্তানি বাড়ানোর আহ্বান জানান। 

এই বিভাগের আরো খবর

ফুল আর অশ্রুতে মিতা হককে শেষ শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক: একুশে পদকপ্রাপ্ত...

বিস্তারিত
খালেদা জিয়া করোনা আক্রান্ত: স্বাস্থ্য অধিদফতর

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন...

বিস্তারিত
আগামী দুইদিনও বিধিনিষেধ বহাল থাকবে

নিজস্ব প্রতিবেদক: করোনার সংক্রমণ...

বিস্তারিত
বরেণ্য সঙ্গীত শিল্পী মিতা হক আর নেই

নিজস্ব প্রতিবেদক: একুশে পদকপ্রাপ্ত...

বিস্তারিত
চট্টগ্রামে হেলে পড়েছে পাঁচতলা ভবন  

চট্টগ্রাম সংবাদদাতা: চট্টগ্রামের...

বিস্তারিত
মিথ্যে অভিযোগে শিশু নির্যাতন !!  

পটুয়াখালী সংবাদদাতা: চুরির অভিযোগে...

বিস্তারিত
ঢাকায় করোনা রোগী বেশি দক্ষিণ সিটিতে

নিজস্ব প্রতিবেদক: ঢাকার দুই সিটি...

বিস্তারিত
১২ই ও ১৩ই এপ্রিল কোন নিয়মে চলবে? 

নিজস্ব প্রতিবেদক : করোনা ভাইরাসের...

বিস্তারিত
মালয়েশিয়ায় কাজের জন্য জব পোর্টাল

নিজস্ব প্রতিবেদক : মালয়েশিয়ায় কাজ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *