নারায়ণগঞ্জে বর্ণিল লোকজ উৎসব

প্রকাশিত: ১২:৫৩, ০২ মার্চ ২০২১

আপডেট: ১০:২০, ০২ মার্চ ২০২১

নারায়ণগঞ্জ সংবাদদাতা: নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে শুরু হলো মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা এবং লোকজ উৎসব। যাতে উপস্থাপন করা হচ্ছে বাঙালির লোকজ ঐতিহ্যের পরম্পরা। জানুয়ারিতে শুরুর কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে দেড় মাস পিছিয়ে শুরু হলো এই মেলা। 

সোমবার (পহেলা মার্চ) বিকেলে উদ্বোধনী অনুষ্ঠানে ৩ জন প্রথিতযশা কারুশিল্পীকে স্বর্ণপদক ও নগদ ৩০ হাজার টাকা করে সম্মাননা প্রদান করা হয়। তাঁরা হলেন, পটুয়াখালীর মৃৎশিল্পী বিশ্বেশ্বর পাল, কিশোরগঞ্জের নকশি পিঠার শিল্পী শামসুন্নাহার বেগম ও কুমিল্লার খাদি তাঁতশিল্পী চিন্তা হরণ দেবনাথ।

সোনারগাঁওয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন চত্বরে শুরু হয়েছে এই বিশাল আয়োজন। উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। মাসব্যাপী এই মেলায় গ্রাম বাংলার ঐতিহ্যের নানা অনুষঙ্গ উপস্থাপন করা হচ্ছে। 

পাশাপাশি থাকবে লাঠি খেলা, কাবাডি ও গোল­াছুটসহ নানা লোকজ ক্রীড়ার আয়োজন। এছাড়া বাঁশ, কাঠ ও বেত শিল্পের নানা রকম জিনিস তৈরি ও প্রদর্শন করা হবে। থাকবে নাগর দোলা, পুতুল নাচ ও যাত্রাপালা। বসবে পুঁথিপড়ার আসরও। 

উদ্বোধনী অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী বলেন, লোকজ ঐতিহ্যকে ধরে রাখা যে কোন জাতির জন্যই গুরুত্বপূর্ণ। এই লক্ষ্যে বঙ্গবন্ধু নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে প্রতিষ্ঠা করেন লোক ও কারুশিল্প ফাউন্ডেশন। প্রতিষ্ঠার পর থেকে বাংলার লোকজ ঐতিহ্যকে ধরে রাখার কাজ করে চলেছে এই প্রতিষ্ঠান। 

প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উন্নয়নে ১৪৭ কোটি বরাদ্দ দিয়েছে সরকার। শিগগিরি শুরু হবে কাজ। আগামী এক বছরে এ উন্নয়ন কাজ দৃশ্যমান হবে। এর ফলে কারুশিল্পীরা উপকৃত হবেন। লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে দর্শনার্থীর সংখ্যাও বাড়বে। 

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা। আলোচনা শেষে ছিলো মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন। 
 

এই বিভাগের আরো খবর

মাদারীপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু

মাদারীপুর  সংবাদদাতা: মাদারীপুরের...

বিস্তারিত
প্রধানমন্ত্রী দেশে ফিরলেই পায়রা সেতুর উদ্বোধন

পটুয়াখালী সংবাদদাতা: প্রধানমন্ত্রী...

বিস্তারিত
ভিয়েতনামে কিউবার টিকা ব্যবহারের অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক: কিউবার করোনার...

বিস্তারিত
তেল-চিনির দাম বাড়ার পেছনে যে ব্যাখ্যা মন্ত্রীর

রংপুর সংবাদদাতা: আন্তর্জাতিক বাজারে...

বিস্তারিত
দিনাজপুরে দুই মাদক ব্যবসায়ী আটক

দিনাজপুর সংবাদদাতা: দিনাজপুরের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *