পাচার হওয়া অর্থ ফেরত আনতে হাইকোর্টের রুল

প্রকাশিত: ০৫:৫০, ২৮ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ০৫:৫৪, ২৮ ফেব্রুয়ারি ২০২১

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ থেকে সুইস ব্যাংকে পাচার হওয়া অর্থ ফেরত আনতে সরকারসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নিস্ক্রিয়তা কেন বেআইনি হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে পানামা পেপারসে নাম আসা অর্থ পাচারকারী বাংলাদেশিদের বিষয়ে কী কী পদক্ষেপ গ্রহণ করেছেন, তাও জানাতে রুল দিয়েছেন আদালত। পাশাপাশি বিদেশে অর্থ পাচারকারীদের বিষয়ে সরকার কী কী পদক্ষেপ গ্রহণ করেছে, তা জানতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত রিট আবেদনের শুনানি নিয়ে আজ রোববার (২৮ ফেব্রুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহিউদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এসব আদেশ দেন। পরবর্তী শুনানির জন্য আগামী ৩০’শে মার্চ দিন নির্ধারণ করেছেন আদালত।

আজ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আব্দুল কাইয়ুম খান ও সুবীর নন্দী দাস। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিনউদ্দিন মানিক, সহকারী অ্যাটর্নি জেনারেল মাহজাবিন রাব্বানী দীপা ও আন্না খানম কলি। এছাড়া দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান।

আইনজীবী সুবীর নন্দী দাস বলেন, পানামা পেপারসসহ বিভিন্ন পেপারসে নাম আসায় বাংলাদেশিদের সাজার বিষয়টি রিট পিটিশনে সংযোজন করা হয়। সেটি নিয়েও রুল জারি করেছেন আদালত। রুলে পানামা পেপারস ও প্যারাডাইস পেপারসে যাদের নাম এসেছে, তাদের বিরুদ্ধে কেন তদন্ত করা হবে না তাও জানতে চাওয়া হয়েছে।

এর আগে গত পহেলা ফেব্রুয়ারি বাংলাদেশি বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকে সুইস ব্যাংকসহ গোপনে বিদেশে পাচারকৃত অর্থ অবিলম্বে ফেরত আনতে পদক্ষেপ নেওয়ার নির্দেশনা চেয়ে রিট করেন আইনজীবী আব্দুল কাইয়ুম খান ও সুবীর নন্দী দাস।

রিটে অর্থ মন্ত্রণালয়ের সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, অ্যাটর্নি জেনারেল, বাণিজ্য সচিব, পররাষ্ট্র সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, দুদক, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও পুলিশের মহাপরিদর্শকসহ সংশ্লিষ্ট ১৫ জনকে বিবাদী করা হয়েছে।

এদিকে, পিপলস লিজিং থেকে অর্থ আত্মসাত পাচারের বিষয়ে আগামী ৯’ই মার্চ দুপুর আড়াইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল ইসলামের বক্তব্য শুনবেন হাইকোর্ট এসময় আদালতে কাউকে না থাকার অনুরোধ জানানো হয়েছে।

এই বিভাগের আরো খবর

মামলা স্থগিত চেয়ে দুলুর আবেদনের শুনানি শেষ

নিজস্ব প্রতিবেদক: দুর্নীতির মামলার...

বিস্তারিত
পি কে হালদারের জমি ও ফ্ল্যাট জব্দ

নিজস্ব প্রতিবেদক: পি কে হালদারের...

বিস্তারিত
পি কে হালদারের বিরুদ্ধে আরও ৫ মামলা

নিজস্ব সংবাদদাতা: কাগুজে প্রতিষ্ঠান...

বিস্তারিত
৬৭ ইমিগ্রেশন পুলিশের তালিকা হাইকোর্টে

নিজস্ব সংবাদদাতা: পাসপোর্ট জব্দ...

বিস্তারিত
বিআরটিসির বাস ডিপোগুলো দুর্নীতির আখড়া

পার্থ রহমান: গাড়ি কেনা থেকে শুরু করে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *