শাসনতন্ত্রের খসড়া প্রণয়নে ৩০ সদস্যের কমিটি গঠন

প্রকাশিত: ১০:৪০, ২৭ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ০৭:১৫, ২৭ ফেব্রুয়ারি ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ।

সত্তরে পূর্ব ও পশ্চিমাংশ মিলে তৎকালীন পাকিস্তানের জাতীয় পরিষদের নির্বাচনে বিজয়ী হওয়ার পরের ঘটনা। দেশের শাসনতন্ত্র কেমন হবে তা নির্ধারণ করতে ১৯৭১ সালের ২৭শে ফেব্রুয়ারি ঢাকায় হোটেল পূর্বাণীতে দু'দিনব্যাপি বৈঠক করে আওয়ামী লীগ। সভায় সভাপতিত্ব করেন দলের প্রধান শেখ মুজিবুর রহমান, অংশ নেন জাতীয় পরিষদে আওয়ামী লীগের পক্ষে নির্বাচিত ১৬০ জন প্রতিনিধি। সভায় খসড়া শাসনতন্ত্রের খুঁটিনাটি পরীক্ষা নিরীক্ষা করতে ৩০ সদস্যের কমিটি গঠন করা হয়।

প্রায় ৫ ঘন্টাব্যাপি বৈঠক চলে। তারপর বাইরে বেরিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবের কাছে বৈঠকের বিস্তারিত জানতে চায় সাংবাদিকরা। শেখ মুজিব শুধু এতটুকুই বলেন, “বৈঠকে শাসনতন্ত্রের খসড়া সম্পর্কে আলাপ শেষে উহার খুঁটিনাটি বিচার বিবেচনার জন্য একটি কমিটি গঠিত হইয়াছে। কমিটি উহার দায়িত্ব পালন শেষে খসড়াটি আবার পার্লামেন্টারী পার্টির সামনে পেশ করিবে।” (সূত্রঃ ২৮ ফেব্রুয়ারি, ১৯৭১; দৈনিক ইত্তেফাক)

এই বিভাগের আরো খবর

মন্ত্রিসভায় মুক্তিবাহিনী গঠনের সিদ্ধান্ত হয়

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘জাতিকে ঐক্যবদ্ধ করে বঙ্গবন্ধুর রাজনীতি’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘বাংলার স্বাধীনতা সংগ্রাম রক্তক্ষয়ী’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
বঙ্গবন্ধু জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন: ডক্টর কামাল

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘শেখ মুজিব রাষ্ট্রের নাম দিয়েছেন বাংলাদেশ’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
বঙ্গবন্ধু ছিলেন অত্যন্ত বিচক্ষণ ও দূরদর্শী

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *