যুবরাজ সালমানের অনুমোদনেই খাশোগি হত্যা

প্রকাশিত: ০৩:০৫, ২৭ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ০৯:১৭, ২৭ ফেব্রুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবের সাংবাদিক জামাল খাশোগি হত্যায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান অনুমোদন দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের তদন্ত প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

শুক্রবার (২৬ ফেব্র“য়ারি) যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টেলিজেন্সের এই প্রতিবেদনের বরাত দিয়ে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনের খবরে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সাংবাদিক জামাল খাশোগিকে গ্রেফতার বা হত্যার জন্য অভিযানের অনুমোদন দিয়েছেন। তুরস্কের ইস্তাম্বুলে খাশোগিকে গ্রেফতার বা হত্যার জন্য অভিযানের অনুমোদন দিয়েছিলেন মোহাম্মদ বিন সালমান।

এর আগে, যুক্তরাষ্ট্রের কংগ্রেসে খাশোগি হত্যাকাণ্ড নিয়ে প্রতিবেদন জমা দেয় বাইডেন-হ্যারিস প্রশাসন। এদিকে, খাশোগি হত্যাকাণ্ডকে মত প্রকাশের স্বাধীনতা, মানবাধিকার ও মৌলিক অধিকার প্রাপ্তির ক্ষেত্রে বড় এক কলঙ্ক বলে উল্লেখ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে ব্লিঙ্কেন।

শুক্রবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলেন তিনি। পাশাপাশি সাংবাদিক এবং এক্টিভিস্টদের নির্যাতনের দায়ে অভিযুক্ত বিভিন্ন দেশের সরকারি লোকজন এবং তাদের পরিবারের সদস্যদের জন্য যুক্তরাষ্ট্রের ভিসা প্রাপ্তিতে নতুন নিষেধাজ্ঞা জারির কথাও জানান তিনি। এই নিষেধাজ্ঞার নাম দেয়া হয়েছে ''খাশোগি ব্যান'''। এরই মধ্যে সৌদি আরবের ৭৬ নাগরিককে এই নিষেধাজ্ঞার তালিকায় আনা হয়েছে।

এর আগে ২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনসুলেটের ভেতর জামাল খাশোগিকে হত্যার ঘটনা নিয়ে বিশ্বজুড়ে তোলপাড় শুরু হয়। সৌদি আরবের কৌঁসুলিরা পরে এ ঘটনায় ১১ জনকে অভিযুক্ত করেন। বিচারে তাদের মধ্যে পাঁচজনকে ফাঁসি, তিনজনকে কারাদণ্ড দেওয়া হয়েছিল। বাকিরা ছাড়া পেয়েছিলেন।
 

এই বিভাগের আরো খবর

চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক: করোনা অতিমারির...

বিস্তারিত
যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর হামলায় ৮ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
ভারত-পাকিস্তানের গোপন বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক: কাশ্মীর নিয়ে...

বিস্তারিত
করোনাভাইরাসের রূপবদল : বিপদ বাড়ছে ব্রাজিলে

আন্তর্জাতিক ডেস্ক: ফের চরিত্র বদল করে...

বিস্তারিত
নাইজারে স্কুলে আগুন, ২০ শিশুর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিম আফ্রিকার...

বিস্তারিত
৫৭টি দেশের নারীদের অর্ধেকই স্বাধীনতা বঞ্চিত

নিজস্ব প্রতিবেদক: প্রায় ৫০ শতাংশ নারী...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *