ক্ষমতা হস্তান্তরের পথে চক্রান্ত চলছে: বঙ্গবন্ধু

প্রকাশিত: ১১:২০, ২৫ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১১:৩৪, ২৫ ফেব্রুয়ারি ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ এর আজ ৩৩৬তম প্রতিবেদন।

ঊনিশ’শ একাত্তর সালের ফেব্রুয়ারির শুরুতে তৎকালীন পশ্চিম পাকিস্তানের ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় ভারতীয় বিমানে গ্রেনেড হামলা করে পাকিস্তান সেনাবাহিনী। সেই ঘটনার জের ধরে উপমহাদেশে এক আন্তর্জাতিক রাজনীতি শুরু হয়। পাকিস্তানকে সমর্থন জানায় চীন এবং ভারতকে সমর্থন জানায় রাশিয়া। ১৯৭১ সালের ২৫শে ফেব্রুয়ারি চীন-রাশিয়া দুই দেশকেই সমর্থন জানায় যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট নিক্সন ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে বলেন, “যুক্তরাষ্ট্র পাক-ভারতের, রুশ-চীনের বৈধ স্বার্থের বিরোধীতা করিবে না।”

এই ঘটনার নিন্দা জানান আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান। একাত্তরের এদিন দুপুরে, ঢাকায় ধানমন্ডির বত্রিশ নম্বরে নিজ বাসায় সাংবাদিকদেরকে সাক্ষাতকার দেন শেখ মুজিব। বলেন, “এই ঘটনা প্রতিরোধের জন্য কর্তৃপক্ষ ত্বরিত ও কার্যকরী কোন ব্যবস্থা গ্রহণ করেনই নাই বরং এই ঘটনাকে আন্তর্জাতিক ইস্যু বানাইয়া ফেলিয়াছে। এর অর্থ আমাদের জানা আছে। ইহা শান্তিপূর্ণভাবে জনগণের সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের পথে একটি চক্রান্ত।” (সূত্রঃ ২৬ ফেব্রুয়ারি, ১৯৭১; দৈনিক ইত্তেফাক)

বঙ্গবন্ধু মুজিব বলেন, “আমি প্রেসিডেন্ট নিক্সন সাহেবের উদ্দেশ্যে বলিতে চাই, আপনারা আগে প্রকৃত ঘটনা সম্পর্কে অবহিত হউন। আপনারা স্বশরীরে আসিয়া দেখুন পরিস্থিতি আসলে কি। এরপর আপনারাই পর্যালোচনা করুন।” (সূত্রঃ ২৬ ফেব্রুয়ারি, ১৯৭১; দৈনিক ইত্তেফাক)

এই বিভাগের আরো খবর

বঙ্গবন্ধু জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন: ডক্টর কামাল

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘শেখ মুজিব রাষ্ট্রের নাম দিয়েছেন বাংলাদেশ’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
বঙ্গবন্ধু ছিলেন অত্যন্ত বিচক্ষণ ও দূরদর্শী

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘বঙ্গবন্ধু বাংলাদেশের পরিচয় হয়ে উঠেছিলেন’

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
বেতার কেন্দ্রে প্রথম ভাষণ দেন তাজউদ্দিন আহমদ

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *