৬ দফার প্রশ্নে আপােস নয়: বঙ্গবন্ধু

প্রকাশিত: ১১:৫২, ২৪ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১২:২৪, ২৪ ফেব্রুয়ারি ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ।

গণবিরোধী অশুভ শক্তির বিরুদ্ধে রুঁখে দাঁড়াতে একাত্তরে বাংলার জনগণের প্রতি আহ্বান জানিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

১৯৭১ সালের ২৪শে ফেব্র“য়ারি ঢাকার পল্টনে আওয়ামী লীগ নিজ দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে। সাংবাদিক সম্মেলনে চলমান বিভিন্ন প্রশ্নের জবাব দেন দলের প্রধান শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু মুজিব বলেন, “পাকিস্তানের জনগণের মনে আজ আর কোন সন্দেহ থাকাই উচিত নয় যে, ষড়যন্ত্রকারী কায়েমী স্বার্থী আর তাহাদের ফরমাবরদারেরা জনগণের নির্বাচিত প্রতিনিধিদের দ্বারা শাসনতন্ত্র প্রণয়ন ও জনগণের নিকট ক্ষমতা হস্তান্তর বানচাল করার জন্য শেষবারের মত উন্মত্ত প্রয়াসে মাতিয়াছে। গণতান্ত্রিক পদ্ধতিতে শাসনতন্ত্র রচনা ও দেশবাসীর নিকট ক্ষমতা হস্তান্তরের ব্যাপারে কেহ যদি বাধা সৃষ্টি করিতে বা সে কার্যক্রম বানচাল করিতে প্রয়াসী হন তাহা হইলে বাংলা দেশ, পাঞ্জাব, সিন্ধু, সীমান্ত প্রদেশ ও বেলুচিস্তানের আপামর মানুষ সর্বশক্তিতে তাহা প্রতিহত করিবে এবং ইহাকে তাহারা তাহাদের পবিত্র কর্তব্য বলিয়াই গণ্য করিবে।” (সূত্রঃ ২৫ ফেব্রুয়ারি, ১৯৭১; দৈনিক ইত্তেফাক)

শেখ মুজিব বলেন, “গণ বিরোধী এই অশুভ শক্তিকে বাংলার বুক হইতে চিরতরে উৎখাত করার নিমিত্তে বাংলার জাগ্রত জনতার প্রতি সর্বপ্রস্তুতির আহ্বান জানাইতেছি। আমাদের ভাবী বংশধরদের যাহাতে উপনিবেশের বাসিন্দা হইতে না হয়, স্বাধীন দেশের স্বাধীন নাগরিকের পূর্ণ মর্যাদা ও সম্ভ্রম লইয়া মুক্ত পরিবেশে যাহাতে তাহারা বসবাস করিতে পারে, তজ্জন্য প্রয়োজন হইলে আমরা জীবন পর্যন্ত বিসর্জন করিব, আজিকার দিনে নূতন করিয়া এই ওয়াদাই আমরা করিতেছি।” (সূত্রঃ ২৫ ফেব্রুয়ারি, ১৯৭১; দৈনিক ইত্তেফাক)

আওয়ামী লীগ প্রধান বলেন, “৬-দফার প্রশ্নে কোন আপোষ-মীমাংসার অবকাশ নাই। বাংলা দেশের জন্য আমরা ছয়-দফার ভিত্তিইে স্বায়ত্ত¡ শাসন চাই এবং আদায় করিব।” (সূত্রঃ ২৫ ফেব্র“য়ারি, ১৯৭১; দৈনিক ইত্তেফাক)
 

এই বিভাগের আরো খবর

‘বাংলার স্বাধীনতা সংগ্রাম রক্তক্ষয়ী’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
বঙ্গবন্ধু জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন: ডক্টর কামাল

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘শেখ মুজিব রাষ্ট্রের নাম দিয়েছেন বাংলাদেশ’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
বঙ্গবন্ধু ছিলেন অত্যন্ত বিচক্ষণ ও দূরদর্শী

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘বঙ্গবন্ধু বাংলাদেশের পরিচয় হয়ে উঠেছিলেন’

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
বেতার কেন্দ্রে প্রথম ভাষণ দেন তাজউদ্দিন আহমদ

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *