সরকার গঠনের পথে চক্রান্ত চলছে: বঙ্গবন্ধু

প্রকাশিত: ১০:১৯, ২১ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১১:৩৫, ২১ ফেব্রুয়ারি ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ।

১৯৭১ সালের ২১শে ফেব্র“য়ারি তৎকালীন পূর্ব পাকিস্তান তথা বর্তমান বাংলাদেশ জুড়ে বায়ান্নর মাতৃভাষা আন্দোলনে শহীদদের স্মরণে শহীদ দিবস পালিত হয়। দিবসটির স্মরণে ঢাকার মিরপুরে সাধারণ জনগণ মিছিল বের করে, কিন্তু দুর্ভাগ্যজনক হলেও তাতে হামলা চালায় দুষ্কৃতিকারীরা। তাদের ছুরিকাঘাতে আহত হয় তিনজন।

এই ঘটনার তীব্র প্রতিবাদ করেন আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান। একাত্তরের এদিন বিকেলে ঢাকার পল্টনে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে সাংবাদিকদের সাক্ষাতকার দেন বঙ্গবন্ধু। শেখ মুজিব বলেন, “এই সকল জঘন্য ঘটনা প্রমান করিতেছে, সরকার গঠনের পথে কি পরিমান চক্রান্ত চলিতেছে। কিন্তু বাংলার বীর শহীদদের নামে আমরা শপথ করিতেছি, যে কোন মূল্যেই হোক, ৬-দফা বাস্তবায়ন করা হইবে। এই গণরায়ের বিরুদ্ধে পরিচালিত চক্রান্ত যে কোন মূল্যে প্রতিহত করিবো।” (সূত্রঃ ২৩ ফেব্র“য়ারি, ১৯৭১; দৈনিক ইত্তেফাক)
 

এই বিভাগের আরো খবর

বঙ্গবন্ধু জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন: ডক্টর কামাল

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘শেখ মুজিব রাষ্ট্রের নাম দিয়েছেন বাংলাদেশ’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
বঙ্গবন্ধু ছিলেন অত্যন্ত বিচক্ষণ ও দূরদর্শী

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘বঙ্গবন্ধু বাংলাদেশের পরিচয় হয়ে উঠেছিলেন’

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
বেতার কেন্দ্রে প্রথম ভাষণ দেন তাজউদ্দিন আহমদ

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *