যেসব অভ্যাসে মেরুদণ্ডের ক্ষতি হয়

প্রকাশিত: ০৭:২৪, ১৭ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ০৭:২৪, ১৭ ফেব্রুয়ারি ২০২১

অনলাইন ডেস্ক: শিরদাঁড়া বা মেরুদণ্ড আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। বর্তমানে দৈনন্দিন ব্যাস্ততার চাপে মেরুদণ্ডের নানা সমস্যায় বা ব্যথায় অনেকেই ভোগেন। এই সমস্যা ক্রমশ বাড়ছে। সারা দিনের কাজকর্মের মধ্যে আমাদের বেশ কিছু ভুল বা খারাপ অভ্যাসের কারণে শিরদাঁড়া বা মেরুদণ্ড ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমাদের অজান্তেই ওই অভ্যাসগুলি আমাদের মেরুদণ্ডের ক্ষতি করে চলেছে।  মেরুদণ্ডে গুরুতর সমস্যা হলে তা মানুষকে পঙ্গু পর্যন্ত করে দিতে পারে।

স্নায়ুর ক্ষতি, জয়েন্টের ক্ষয় ও সংশ্লিষ্ট অন্যান্য ক্ষতি এড়াতে মেরুদণ্ডের স্বাস্থ্যের প্রতি বিশেষ নজরদারি প্রয়োজন। চিকিৎসকেরা জানিয়েছেন, আমাদের প্রতিদিনকার কিছু অভ্যাস মেরুদণ্ডকে আঘাত করে ও পিঠ ব্যথায় ভুগিয়ে থাকে। আসুন জেনে নেওয়া যাক এমনই কয়েকটি অভ্যাসের কথা যেগুলি অজান্তেই আমাদের মেরুদণ্ডের ক্ষতি করছে...

ব্যায়ামের ধরন: ওজন কমানো ছাড়াও ব্যায়াম স্বাস্থ্যের বহুবিধ উপকার করে থাকে। কিন্তু কোন ধরনের ব্যায়াম করছেন অথবা করছেন না তার ওপর ভিত্তি করে আপনার মেরুদণ্ড ভঙ্গুরপ্রবণ হতে পারে।

ধূমপান: ধূমপানের অভ্যাসও মেরুদণ্ডকে ড্যামেজ করতে পারে। অধিকাংশ মানুষই এটা অনুধাবন করেন না যে ধূমপান হাড়কে প্রভাবিত করে ও অকালে স্পাইনাল ডিস্কের ক্ষয় ঘটাতে পারে।’ ধূমপানে স্পাইনাল ডিস্কে সার্কুলেশন বাধাগ্রস্ত হয়, যার ফলে এটি পানিশূন্য হয়ে পড়ে ও প্রয়োজনীয় পুষ্টি শোষণে ব্যর্থ হয়। এই ডিস্কের সুস্থতা গুরুত্বপূর্ণ, কারণ এটি চলাফেরার সময় চাপ ও আঘাত শুষে নেয়। ধূমপানে ডিজেনারেটিভ ডিস্ক ডিজিজের পাশাপাশি অস্টিওপোরোসিসেরও ঝুঁকি বাড়ে।

দুগ্ধজাত খাবার না খাওয়া: হাড়ের সুস্বাস্থ্যে ক্যালসিয়ামের অবদানকে অস্বীকার করার উপায় নেই। ক্যালসিয়ামের একটি গুরুত্বপূর্ণ উৎস হলো দুগ্ধজাত খাবার। কিন্তু ল্যাকটোজ সহ্য করতে পারেন না বলে তথা পেটফাঁপা, গ্যাস ও ডায়রিয়া হওয়ার কারণে অনেকেই দুগ্ধজাত খাবার খেতে চান না। অথচ গবেষণায় দেখা গেছে, ডায়েটে দুধ জাতীয় খাবার না রাখলে হাড়ের ভোগান্তি বাড়ে। আপনি পর্যাপ্ত ক্যালসিয়াম না খেলে আপনার শরীর কোষের কার্যক্রম স্বাভাবিক রাখতে হাড় থেকে ক্যালসিয়াম শুষে নেবে, যার ফলে হাড় দুর্বল হয়ে যাবে অথবা অস্টিওপোরোসিস হবে। দুগ্ধজাত খাবার ছাড়াও ক্যালসিয়ামের আরো কিছু ভালো উৎস হলো- সবুজ শাকসবজি, নরম হাড়ের মাছ ও ক্যালসিয়াম ফর্টিফায়েড খাবার।

সানস্ক্রিনের অতি ব্যবহার: এখনো পর্যন্ত স্কিন ক্যানসারের ঝুঁকি কমাতে ও ত্বকে অকাল বয়স্কতার ছাপ প্রতিরোধে সানস্ক্রিনের ব্যবহারই সর্বোত্তম উপায়। কিন্তু প্রয়োজনের চেয়ে বেশি সানস্ক্রিন মাখলে আমরা ভিটামিন ডি থেকে বঞ্চিত হতে পারি। আমাদের শরীর সূর্যালোকের উপস্থিতিতে ভিটামিন ডি তৈরি করে, কিন্তু অতিরিক্ত সানস্ক্রিন ব্যবহার করলে এই প্রক্রিয়া বাধাগ্রস্ত হতে পারে।

এক জায়গায় বসে থাকা: আপনি কি সারা দিন এক জায়গায় বসে কাজ করেন? দীর্ঘদিন, ঘণ্টার পর ঘণ্টা এ ভাবে কাজ করতে হলে শিরদাঁড়া বা মেরুদণ্ডের সমস্যা হতে পারে।

পর্যাপ্ত বিশ্রাম না নেওয়া: যদি দীর্ঘদিন, নিয়মিত মাত্রাতিরিক্ত কাজের চাপে পর্যাপ্ত বিশ্রাম না হয়, সে ক্ষেত্রে মেরুদণ্ডের সমস্যা হতে পারে। আবার পর্যাপ্ত বিশ্রামের অভাবে যেমন শিরদাঁড়ার সমস্যা হতে পারে, তেমনই অতিরিক্ত বিশ্রাম, আলস্যের ফলেও মেরুদণ্ডের সমস্যা হতে পারে।

ভারি ব্যাগ হবন: খুব ভারি ব্যাগ (যেমন, ল্যাপটপ ব্যাগ, বইয়ের ব্যাগ বা অন্যান্ত ভারি জিনিসপত্র) নিয়মিত পিঠে নিলে কাঁধে আর পিঠে অতিরিক্ত চাপ পড়ে মেরুদণ্ডে সমস্যা দেখা দিতে পারে।

অদ্ভুত ভঙ্গিতে ঘুমানো: ঘুমানোর সময় অনেকেই অদ্ভুত ভঙ্গিতে শুয়ে থাকেন। অস্বাভাবিক ভঙ্গিতে পিঠ, কোমর বেঁকিয়ে শোওয়ার অভ্যাস মেরুদণ্ডের ক্ষতি করে।

উচু জুতা পরা: নিয়মিত হাই হিল পরার অভ্যাস বা শক্ত জুতো পরার অভ্যাস মেরুদণ্ডে অস্বাভাবিক চাপ সৃষ্টি করে। এর থেকে পরবর্তীকালে মেরুদণ্ডে মারাত্মক সমস্যা হতে পারে।

ঝুঁকে কাজ করা: দীর্ঘক্ষণ ঝুঁকে বসে মোবাইলে চ্যাট বা ল্যাপটপে ব্যাস্ত থাকলে মেরুদণ্ডে অতিরিক্ত চাপ পড়ে। পরবর্তীকালে এর ফলে মেরুদণ্ডে মারাত্মক সমস্যা হতে পারে।

গাড়ি ড্রাইভ: দীর্ঘ সময় ধরে গাড়ি বা বাইকে ড্রাইভ করলে মেরুদণ্ডের সমস্যা হতে পারে।

ভারী জিনিস উত্তলন: তোলার আচমকা খুব ভারী কোনও জিনিস তোলার চেষ্টায় টান পড়ে মেরুদণ্ডে চোট লাগতে পারে।

শক্ত বিছানায় ঘুমানো: খুব শক্ত, অসমান বিছানায় দীর্ঘদিন ধরে শুলে মেরুদণ্ডের সমস্যা হতে পারে।

এই বিভাগের আরো খবর

আনারসের যত পুষ্টিগুণ

অনলাইন ডেস্ক: আনারস হচ্ছে...

বিস্তারিত
বাড়তি মেদ কমাবে ধনে-জিরা-মেথি

অনলাইন ডেস্ক: পেটে বাড়তি মেদ শুধু...

বিস্তারিত
ফাগুনের হাওয়ায় ত্বকের যত্ন

অনলাইন ডেস্ক: ফাগুন হাওয়া মানেই...

বিস্তারিত
ত্বকের মৃতকোষ দূর করার উপায়

অনলাইন ডেস্ক: মানুষের ত্বক প্রতি ৩০...

বিস্তারিত
আজ বিশ্ব ভালোবাসা দিবস

নিজস্ব প্রতিবেদক: আজ ১৪ই ফেব্রুয়ারি...

বিস্তারিত
দাঁতের হলদেভাব দূর হবে যেভাবে!

অনলাইন ডেস্ক: দাঁত হলুদ হওয়ার কারণে...

বিস্তারিত
তারুণ্য ধরে রাখতে গাজরের রস

অনলাইন ডেস্ক: গাজর অত্যন্ত জনপ্রিয়...

বিস্তারিত
অ্যালার্জি প্রতিরোধে জলপাই

অনলাইন ডেস্ক: শীতকালের জনপ্রিয় ফল...

বিস্তারিত
ফুসফুস ভালো রাখে ৬টি খাবার

অনলাইন ডেস্ক: জীব দেহের অতি...

বিস্তারিত
ঘুমানোর আগে যেসব খাবার নয়

অনলাইন ডেস্ক: সারা দিনের ক্লান্তি...

বিস্তারিত
মুখের দাগ দূর করে কলার খোসা

অনলাইন ডেস্ক: কলা খাওয়ার পর...

বিস্তারিত
অলসতা দূর করে যেসব খাবার

অনলাইন ডেস্ক: আমরা সবাই কাজে কর্মে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *