আজ বিশ্ব ভালোবাসা দিবস

প্রকাশিত: ১১:৫২, ১৪ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১১:৫৩, ১৪ ফেব্রুয়ারি ২০২১

নিজস্ব প্রতিবেদক: আজ ১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। পুরুষরা লাল পাঞ্জাবি আর নারীরা লাল-সাদা শাড়ি বা অন্য পোশাক পরে দিনটি বিশেষভাবে উদযাপন করছে। বছরজুড়ে ভালোবাসা চললেও দিনটি যেন একটু বেশি করেই ভালোবাসার। এদিনে নিজের ভ্যালেন্টাইনকে প্রপোজ করা, বিভিন্ন উপহারের পাশাপাশি লাল গোলাপ দেওয়া, পছন্দের মানুষকে নিয়ে ঘুরতে বের হওয়াসহ নানা কর্মকাণ্ডে মেতে ওঠেন তরুণ-তরুণীরা।

বাংলাদেশে একদিকে বসন্তের আহ্বান অন্যদিকে ভালবাসা দিবস, এই দুইয়ের সম্মিলন ঘটেছে আজকের দিনে। যদিও গতবছর থেকেই বাংলা দিনপঞ্জিকায় পরিবর্তন আনে বাংলা একাডেমি। সেই থেকেই ১৪ ফেব্রুয়ারিতে বিশ্ব ভালোবাসা দিবসের পাশাপাশি পালিত হচ্ছে পহেলা ফাল্গুনও। এমন দিনে ঘরে থাকা দায়। উদাস তরুণ-তরুণী, যুবক-যুবতীরা খুঁজে ফিরে ভালোবাসার মানুষকে।

বসন্ত ও ভালোবাসা মিলেমিশে একাকার হয়ে রাজধানীসহ সারাদেশ আজ মেতে উঠেছে ফাল্গুনী আমেজে। ফাগুনের আগুনলাগা উচ্ছ্বাস প্রিয়তমের হাতে হাত রেখে প্রিয়ার কোমল হৃদয় ব্যাকুল হয়ে উঠবে ঘরবাঁধার স্বপ্নে। ঋতুরাজের দখিনা বাতাস তাদের হৃদয়-জমিনে ভালোবাসার ঢেউ তুলবে। বাসন্তী রঙের শাড়িতে খোঁপায় হলুদ গাঁদা আর মাথায় ফুলের টায়রার সুষমার শৈল্পিকতা ফুটে উঠবে তরুণীদের। তাদের সঙ্গে পাল্লা দিয়ে তরুণরাও কম যাবে না। তরুণরাও ধরা দেবে হলুদ পাঞ্জাবিসমেত একরাশ ফাল্গুনী সাজে।বসন্তমিশ্রিত ভালোবাসার এমন দিনে পরস্পরের শুভেচ্ছায় সিক্ত হবে দুজন। ফুল, কার্ড, চকলেট বিনিময়ের পাশাপাশি কবিতা ও ছন্দমিশ্রিত ক্ষুদে বার্তায় ভরে যাবে মুঠোফোনের ইনবক্স। সামাজিক যোগাযোগ মাধ্যমেও ছড়িয়ে যাবে পরানের গহিনের উষ্ণতা। বিনোদন কেন্দ্র ও পার্কসহ অনেক জায়গায় ভালোবাসা দিবস এবং বসন্তের ছোঁয়া থাকবে।

প্রতিবছরের মতো এবারও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত মঞ্চে সকাল ৭.২৫ মিনিট থেকে সকাল ১০টা পর্যন্ত জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদের উদ্যোগে বসন্ত উৎসব ১৪২৭ আয়োজন করা হয়েছে। এবার কোভিড-১৯ এর কারণে অনুষ্ঠানের স্থল পরিবর্তন ও অনুষ্ঠান সংকুচিত করা হয়েছে।

এছাড়াও দেশের নানা জায়গায় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো নাচ, গান, আবৃত্তিসহ নানা আয়োজনে পহেলা ফাগুন ও ভ্যালেনটাইনস ডে উদযাপন করছে। তবে করোনা মহামারির কারণে এবারের সব আয়োজন হচ্ছে স্বল্প পরিসরের ও সীমিত সময়ের জন্য।

এই বিভাগের আরো খবর

ইফতারে সুস্বাদু বাদামের লাচ্ছি

অনলাইন ডেস্ক: খুব গরমের এ সময় ইফতারে...

বিস্তারিত
শরীর ঠান্ডা রাখে যেসব খাবার

অনলাইন ডেস্ক: রোদের তাপে শরীর বেশ...

বিস্তারিত
ঘরেই বানান কমলার ক্যান্ডি

অনলাইন ডেস্ক: কমলার ক্যান্ডি অত্যন্ত...

বিস্তারিত
ইফতারে যা খাওয়া উচিত

অনলাইন ডেস্ক: গরমকালে রোজা রাখা বেশ...

বিস্তারিত
পিৎজা বানান ওভেন ছাড়া

অনলাইন ডেস্ক: বাসায় যাদের ওভেন নেই...

বিস্তারিত
যে কারণে ত্বক তৈলাক্ত হয়

অনলাইন ডেস্ক: একটি নির্দিষ্ট পরিমাণ...

বিস্তারিত
চোখের নিচের কালো দাগ কিভাবে যাবে?

অনলাইন ডেস্ক: চোখের নিচে কালো দাগ...

বিস্তারিত
গরমে সর্দি-কাশি থেকে মুক্তির উপায় 

অনলাইন ডেস্ক: এখন বাংলা চৈত্র মাস।...

বিস্তারিত
রোদে পোড়া ত্বক বাঁচাতে করণীয়

অনলাইন ডেস্ক: অনেকেই আছেন...

বিস্তারিত
গরমে উপকারী কাঁচা আমের ভর্তা

অনলাইন ডেস্ক: কাঁচা আমের ভর্তার নাম...

বিস্তারিত
ঘরে বসেই বানান টমেটোর সস (ফিচার)

নিজস্ব প্রতিবেদক: স্বাস্থ্যকর উপায়ে...

বিস্তারিত
ত্বকের যত্নে আঙ্গুর

অনলাইন ডেস্ক: আঙ্গুর ফল প্রায় সবারই...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *