ঢাকা, রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-25

, ২০ রমজান ১৪৪০

ভোটার তালিকা হালনাগাদে অবহেলা সহ্য করা হবে না: সিইসি

প্রকাশিত: ০৬:৫৩ , ২৫ জুলাই ২০১৭ আপডেট: ০৬:৫৩ , ২৫ জুলাই ২০১৭

ময়মনসিংহ প্রতিনিধি: ভোটার তালিকা হালনাগাদের কাজে অবহেলা কোনো ভাবেই বরদাশত করা হবে না বলেও হুশিয়ারি দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। আজ মঙ্গলবার সকালে ময়মনসিংহ শহরে হালনাগাদের কাজের উদ্বোধন করে তা সুষ্ঠুভাবে শেষ করার নির্দেশ দেন তিনি। নয় আগস্ট পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হবে।

২০১৪ সালে সর্বশেষ বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ করা হয়। এ মাসে আবারও মাঠ পর্যায়ে গিয়ে এ কার্যক্রম শুরু করেছে নির্বাচন কমিশন।

মঙ্গলবার সকালে ময়মনসিংহ টাউনহলে চার জন নির্বাচন কমিশনারের উপস্থিতিতে এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।
 
ভোটার তালিকায় ভূয়া ভোটার হওয়ার কোন সুযোগ নেই উল্লেখ করে তিনি জানান, এবারের ভোটার আইডি কার্ড আরও উন্নত হবে। আর এ কাজকে যারা এগিয়ে নেবেন, তাদের কোন ধরনের অবহেলা বরদাশত করা হবে না।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, “যদি সব দল নির্বাচনে অংশগ্রহণ করে, তাহলে সুষ্ঠু নির্বাচনের পথে অনেক দূর এগিয়ে যাব। আর বাকি যেটা প্রশাসনিক বিষয় সেটা কঠোর ভাবে আমরা নিয়ন্ত্রণ করবো।”

নয় আগস্ট পর্যন্ত তিনটি ধাপে ভোটার তালিকা হালনাগাদ করা হবে। প্রথম ধাপে ১৮৩টি উপজেলায়, দ্বিতীয় ধাপে ২১৬ টি উপজেলায়, আর তৃতীয় ধাপে ১১৮টি উপজেলায় হালানাগাদের কাজ চলবে।

এরপর ২০ আগষ্ট থেকে পাঁচ নভেম্বর পর্যন্ত চলবে ছবি তোলা ও আঙ্গুলের ছাপ নেয়ার কাজ। অন্যদিকে, রোহিঙ্গা ভোটার ঠেকাতে ৩০ টি উপজেলায় সর্তকবার্তা দিয়ে একটি বিশেষ কমিটিসহ সাতটি কমিটি গঠন করেছে কমিশন।

বর্তমানে ১০ কোটি ১৮ লাখের বেশি নাগরিক ভোটার তালিকাভুক্ত রয়েছে। ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হওয়ায় খুশি নতুন ভোটাররা। নতুন ভোটাররা জানান, “আগের বছর থেকে দেখছি বাসায় বেশ কয়েকবার ভোটার তালিকার জন্য নির্বাচন কমিশনের কর্মীরা আসছে। ভোটার তালিকা হালনাগাদের জন্য তারা অনেক প্ররিশ্রম করছেন।”
 
তথ্য যাচাই-বাচাই শেষে ২০১৮ সালের দুই জানুয়ারি ভোটার তালিকা হালনাগাদের খসড়া এবং ৩১ জানুয়ারি চূড়ান্ত তালিকা প্রকাশ করবে কমিশন।

এই বিভাগের আরো খবর

মিশ্র সবজি চাষে গোপালগঞ্জের পাঁচ হাজার কৃষকের সফলতা

গোপালগঞ্জ প্রতিনিধি: মিশ্র সবজি চাষ করে সফলতা পেয়েছেন গোপালগঞ্জের প্রায় পাঁচ হাজার কৃষক। একই জমিতে একাধিক সবজি চাষ করছেন তারা। কৃষকেরা...

ঝিনাইগাতীর ‘কাঁটাখালী সেতু’ পুন:নির্মাণ না হওয়ায় দুর্ভোগ 

শেরপুর প্রতিনিধি: শেরপুরের ঝিনাইগাতীর ‘কাঁটাখালী সেতু’ পুন:নির্মাণ না হওয়ায় দুর্ভোগ পোহাতে হচ্ছে ১৫ গ্রামের প্রায় ৩০ হাজার মানুষকে।...

আন্তর্জাতিক মানে উন্নীত হচ্ছে সৈয়দপুর বিমানবন্দর 

সৈয়দপুর প্রতিনিধি: আন্তর্জাতিক মানে উন্নীত হচ্ছে নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দর। উত্তরের জনপদের এই বিমানবন্দর আন্তর্জাতিক মর্যাদা পেলে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is