বৈশাখী টেলিভিশনের প্রতিবেদন: জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিবাদ, এসেছে হুমকিও

প্রকাশিত: ০৮:১৭, ০৪ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ০৯:৫৪, ০৪ ফেব্রুয়ারি ২০২১

গোলাম মোরশেদ: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনিয়ম, দুর্নীতি নিয়ে গত মাসে(জানুয়ারি) বৈশাখী টেলিভিশনে প্রচারিত ধারাবাহিক প্রতিবেদনের কিছু বিষয় নিয়ে প্রতিবাদ ও উকিল নোটিশ পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রতিবাদের জবাব প্রস্তুতের মধ্যেই বৈশাখী টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক ও সংশ্লিষ্ট প্রতিবেদকের নামে জাতীয় বিশ্ববিদ্যালয়ের খামে প্রাণনাশের হুমকি দিয়ে চিঠি পাঠানো হয়। এ নিয়ে থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। সাংবাদিকদের বিভিন্ন সংগঠন হুমকির ঘটনার প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও হচ্ছে প্রতিবাদ। তারা হুমকিদাতাদের আইনের আওতায় আনার দাবি জানান।

গত ১১ থেকে ১৫ই জানুয়ারি পর্যন্ত বৈশাখী টেলিভিশনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনিয়ম, দুর্নীতি ও অদক্ষতা নিয়ে পাঁচপর্বের প্রতিবেদন প্রচারিত হয়। এসব প্রতিবেদনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মূল্যায়ন ও কলেজ অধিভুক্তি প্রদানে অনিয়ম, অধিভূক্ত কলেজগুলোর বিধি-বিধান না মানা, বিধান না থাকলেও ক্যাম্পাস এলাকার বাইরে উপাচার্যের বাসভবন নির্মাণ, নির্মাণ কাজে পরামর্শক নিয়োগে অনিয়ম, অতিরিক্ত অর্থ ব্যয় এবং চাকরিচ্যুতি ও নিয়োগে অনিয়মের অভিযোগ তুলে ধরা হয়।

তবে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রচারিত প্রতিবেদনের কিছু বিষয়ে প্রতিবাদপত্র ও উকিল নোটিশ দিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছিল, ধানমন্ডিতে উপাচার্যের বাসভবন কেনা ও একটি ইন্সটিটিউট নির্মাণে নিরীক্ষা আপত্তি ছিল। তবে বিশ্ববিদ্যালয় প্রতিবাদ করে বলেছে বর্তমানে কোন অডিট আপত্তি নেই। বৈশাাখী খোঁজ নিয়ে নিশ্চিত হয়েছে অডিট আপত্তি ছিলো, যা পরবর্তীতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিষ্পত্তি করেছে।

প্রতিবাদপত্রে আরো বলা হয়েছে, এই বাসভবন ও ইন্সটিটিউটের জমি কেনায় কোন অনিয়ম হয়নি। প্রতিবেদনে উপাচার্য নিয়োগের শর্ত ভঙ্গ করে ঢাকায় থাকছেন সেটাই বলা হয়েছে। এবিষয়ে প্রতিবাদপত্রে বলা হয়েছে অর্থ সাশ্রয়ের জন্য বিশ্ববিদ্যালয়ে উপাচার্যসহ উর্ধতনদের বাসস্থানের ব্যবস্থা করা হচ্ছে ক্যাম্পাস এলাকায়।

এদিকে প্রতিবাদটি পাঠানোর কয়েকদিন পর জাতীয় বিশ্ববিদ্যালয়ের খাম ব্যবহার করে এক কর্মকর্তার পরিচয়ে বৈশাখী টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক ও সংশ্লিষ্ট প্রতিবেদককে প্রাণনাশের হুমকি দিয়ে দু‘টি চিঠি পাঠানো হয়। খামে কাফনের কাপড় হিসেবে সাদা এক টুকরা কাপড় দেয়া হয়। এই হুমকি অবগত করে বনানী থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। পুলিশ বিষয়টি তদন্ত করছে।

সাংবাদিকদের প্রাণনাশের হুমকি দেয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড় ওঠে। এদিকে এ ঘটনায় ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) ও রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন এন্ড ডেমোক্রেসিসহ (আরএফইডি) সাংবাদিকদের বিভিন্ন সংগঠন নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। সাংবাদিকদের হুমকি দেয়ার সাথে জড়িতদের চিহ্নিত করে দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি করেছে পেশাদার সাংবাদিকদের এসব সংগঠন। অন্যথায় কঠোর কর্মসূচি গ্রহণ করা হবে বলে জানান সাংবাদিক নেতারা।

এই বিভাগের আরো খবর

মামলা স্থগিত চেয়ে দুলুর আবেদনের শুনানি শেষ

নিজস্ব প্রতিবেদক: দুর্নীতির মামলার...

বিস্তারিত
পি কে হালদারের জমি ও ফ্ল্যাট জব্দ

নিজস্ব প্রতিবেদক: পি কে হালদারের...

বিস্তারিত
পি কে হালদারের বিরুদ্ধে আরও ৫ মামলা

নিজস্ব সংবাদদাতা: কাগুজে প্রতিষ্ঠান...

বিস্তারিত
৬৭ ইমিগ্রেশন পুলিশের তালিকা হাইকোর্টে

নিজস্ব সংবাদদাতা: পাসপোর্ট জব্দ...

বিস্তারিত
বিআরটিসির বাস ডিপোগুলো দুর্নীতির আখড়া

পার্থ রহমান: গাড়ি কেনা থেকে শুরু করে...

বিস্তারিত
বেসিক ব্যাংকের ২১ মামলার তদন্ত শেষ করার নির্দেশ

নিজস্ব সংবাদদাতা: বেসিক ব্যাংকের চার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *