অস্ট্রেলিয়ার ক্যানবেরায় অনুষ্ঠিত হলো রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী আপডেট: ০৯:৪৭, ২৫ জুলাই ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: প্রবাসী বাঙালিদের অংশগ্রহণে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে অস্ট্রেলিয়ার ক্যানবেরায় অনুষ্ঠিত হলো রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী। উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ার সিউনি ও ক্যানবেরা এবং নিউজিল্যান্ডের অকল্যান্ড প্রবাসী বাংলাদেশীরা।

প্রতিকূলতা পেরিয়ে বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে নতুন প্রজন্ম ও বিদেশিদের কাছে সবসময়ই তুলে ধরছেন প্রবাসী বাঙালি শিল্পীরা। তাঁদের নিয়েই অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় বাংলাদেশ হাই কমিশন আয়োজন করে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী অনুষ্ঠানের।

এ অনুষ্ঠানে আলোচনার পাশাপাশি ছিলো মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা। এ সময় প্রবাসে বাংলা সাহিত্য ও সংস্কৃতি চর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় পাঁচ শিল্পী ও সংগঠনকে ‘হাইকমিশনার অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়।

স্থানীয় একটি কলেজ অডিটোরিয়ামে এ আয়োজনে অংশ নেন অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের দুশরও বেশী প্রবাসী বাঙালি। অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশের হাইকমিশনার ইমতিয়াজ হোসেন বলেন, বাংলা সাহিত্য ও সংস্কৃতিতে রবীন্দ্রনাথ ও নজরুলের সৃষ্টিকর্ম অবিনশ্বর। 

পরে প্রবাসে বাংলা সংস্কৃতিতে অবদানের জন্য অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে বসবাসরত পাঁচ বাঙালি শিল্পী ও সংগঠনকে সম্মাননা জানানো হয়। শিল্পী সিরাজুস সালেকীন, রানী আকলিমা, পারমিতা দে, ইশনাত জেরিন ঊর্মি এবং সংগঠন হিসেবে ‘স্পন্দন’ এই সম্মাননা পান। 

দীর্ঘ এই আয়োজনে ছিলো প্রবাসী শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা, যা মুগ্ধ করে উপস্থিত শ্রোতা ও দর্শকদের। 
 

 

Publisher : .